জেন্ডার সেনসিটিভিটি কোর্স চালু করার পথে সিবিএসসি

Last Updated: Friday, July 5, 2013 - 20:58

নারী নির্যাতনের মতো বিভিন্ন সামাজিক সমস্যার মোকাবিলায় এবার জেন্ডার সেনসিটিভিটি কোর্স চালু করতে চলেছে সিবিএসই কর্তৃপক্ষ। প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত চালু করা  হবে এই কোর্স। একইসঙ্গে চালু হচ্ছে ওপেন বুক সিস্টেম এবং কেরিয়ার কাউন্সিলিং। আজ দক্ষিণ কলকাতার একটি স্কুলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিতে এসে একথা জানান সিবিএসই বোর্ডের চেয়ারম্যান বিনীত জোশী।  
ধর্ষণ, শ্লীলতাহানি, ইভটিজিংয়ের মতো নারী নিগ্রহ ও লাঞ্ছনার ঘটনা প্রতিদিনই বেড়ে চলেছে। মনোস্তত্ত্ববিদদের মতে, এর অন্যতম কারণ মানসিকতা। অনেকের মতে, এধরনের অপরাধে শাস্তির চেয়েও বেশি জরুরি মানসিকতার পরিবর্তন। এবার সেই উদ্যোগই নিতে চলেছে সিবিএসই কর্তৃপক্ষ। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত জেন্ডার সেনসিটিভিটি নিয়ে নতুন কোর্স শুরু করছে সিবিএসই। উদ্দেশ্য, নারী-পুরুষ একে অপরের প্রতি সম্মানসূচক মানবিক মূল্যবোধ তৈরি করা। ছাত্রছাত্রীদের মধ্যে পরস্পরকে সহ নাগরিক হিসেবে দেখার দৃষ্টি তৈরি করা।
 
এরই সঙ্গে নবম ও একাদশ শ্রেণির জন্য চালু হচ্ছে ওপেন বুক সিস্টেম। নবম শ্রেণীর মূল বিষয়গুলি ও একাদশ শ্রেণির তিনটি বিষয়ে ওপেন বুক সিস্টেম চালু হবে। 
 
অনেকসময়ই অভিভাবকরা সন্তানদের কেরিয়ার নিয়ে যা ভাবেন, ছাত্রছাত্রীরা তা ভাবেন না। আবার না জানার কারণে অনেক সময়ই ছাত্রছাত্রীরা পছন্দসই কেরিয়ার বেছে নিতে পারেন না। সেসব কথা মাথায় রেখেই প্রত্যেকটি সিবিএসই স্কুলে শুরু হতে চলেছে কেরিয়ার কাউন্সিলিং।
 



First Published: Friday, July 5, 2013 - 20:58


comments powered by Disqus