এক বছরের বিতর্কিত নির্বাসনের পর কেন্দ্রীয় বিদ্যালয়ে প্রত্যাবর্তন জার্মান ভাষার

এক বছরের বিতর্কিত নির্বাসনের পর কেন্দ্রীয় বিদ্যালয়ে ফিরছে জার্মান। সোমবার এই এই নিয়ে ভারতের সঙ্গে চুক্তি হয়েছে জার্মানির। কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে ঐচ্ছিক অতিরিক্ত বিদেশী ভাষা হিসেবে ফিরছে জার্মান। এক বছর আগে কেভিগুলি থেকে জার্মান সরিয়ে সংস্কৃত পড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। তা নিয়ে বিতর্কও কম হয়নি। কিন্তু সেই সময় নিজেদের সিদ্ধান্তে অনঢ় ছিল কেন্দ্র। 

Updated By: Oct 6, 2015, 11:07 AM IST
এক বছরের বিতর্কিত নির্বাসনের পর কেন্দ্রীয় বিদ্যালয়ে প্রত্যাবর্তন জার্মান ভাষার

ওয়েব ডেস্ক: এক বছরের বিতর্কিত নির্বাসনের পর কেন্দ্রীয় বিদ্যালয়ে ফিরছে জার্মান। সোমবার এই এই নিয়ে ভারতের সঙ্গে চুক্তি হয়েছে জার্মানির। কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে ঐচ্ছিক অতিরিক্ত বিদেশী ভাষা হিসেবে ফিরছে জার্মান। এক বছর আগে কেভিগুলি থেকে জার্মান সরিয়ে সংস্কৃত পড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। তা নিয়ে বিতর্কও কম হয়নি। কিন্তু সেই সময় নিজেদের সিদ্ধান্তে অনঢ় ছিল কেন্দ্র। 

সোমবারের চুক্তি অনুযায়ী জার্মানির স্কুল গুলিতেও সংস্কৃত সহ বিভিন্ন ভারতীয় ভাষা পড়ানো হবে। এই প্রক্রিয়া বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় কার্যবিধি ঠিক করতে কেন্দ্রীয় বিদ্যালয়গুলির সঙ্গে ম্যাক্স মুলার ভবনের পৃথক একটি চুক্তি হয়েছে। 

বিদেশ সচিব এস জয়কৃষ্ণান জানিয়েছেন ''অতিরিক্ত বিদেশী ভাষা হিসেবে পড়ানো হবে জার্মান।'' সাংবাদিকদের তিনি আরও জানিয়েছেন আধুনিক ভারতীয় ভাষাগুলি একই সঙ্গে পড়ানো হবে জার্মানিতে। 

আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যৌথ বিবৃতিতে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল জানিয়ে ছিলেন ''আমাদের বহু স্কলার ভারতীয় ভাষা শিখতে খুবই উৎসাহী।'' 

এই চুক্তি অবশ্য কেন্দ্রীয় বিদ্যালয় গুলির ত্রিভাষা ফর্মুলাকে লঙ্ঘন করছে না। তৃতীয় ভাষা হিসেবে পড়ানো হবে সংস্কৃতও। এই ফর্মুলা অনুযায়ী এই মুহূর্তে কেভির একজন পড়ুয়াকে ইংরেজি ও হিন্দির সঙ্গেই একটি আধুনিক ভারতীয় ভাষা পড়তে হয়। 

 

 

.