রবীন্দ্রনাথ `মাঝারি মানের নাট্যকার`: গিরিশ কারনাড

Last Updated: Friday, November 9, 2012 - 18:58

ভি এস নইপলের পর গিরিশ কারনাডের সমালোচনার মুখে এবার নাট্যকার রবীন্দ্রনাথ ঠাকুর। বেঙ্গালুরুতে আজিম প্রেমজি ক্যাম্পাসে সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে গিরিশ কারনাড বলেন, কবি হিসেবে অগ্রগণ্য হলেও রবীন্দ্রনাথ `মাঝারি মানের নাট্যকার`। তাঁর দর্শন, কবিতা ভারতের সমাজকে ঋদ্ধ করেছে। কিন্তু তাঁর নাটক সমকালে স্বীকৃত হয়নি। এমনকী, রবীন্দ্রনাথের নাটকের মঞ্চায়ন পারিবারিক পরিসরেই আবদ্ধ থেকেছে বলেও মন্তব্য করেন গিরিশ।
স্বভাবতই তাঁর এই মন্তব্যে বিতর্কের ঝড় উঠেছে দেশের নাট্য মহলে। সমকালে সমাদৃত হওয়াই মান নির্ধারণের মাপকাঠি কি না সেই নিয়ে প্রশ্ন তুলেছেন নাট্যমহলের একাংশ। নাট্যকার ব্রাত্য বসু বলেন, "টিআরপি বাড়ানোর জন্য কেউ এরকম মন্তব্য করতেই পারেন... গিরিশ কারনাডের নাটকও বাংলায় সমাদৃত হয়নি। তাতে নাট্যকার হিসেবে তিনি ছোট হয়ে যান না। গিরিশ নিজেও খুবই বড় মাপের নাট্যকার।" অপর নাট্য ব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী বলেন একথা তিনি (গিরিশ কারনাড) আগেও বলেছেন। এটা তাঁর ব্যক্তিগত অভিমত। নাট্যকার হিসেবে রবীন্দ্রনাথ বিশ্বজনীন। তবে এই বিতর্কের ঝড়ে যেন বাঙালি-অবাঙালি প্রাদেশিকতা যেন জড়িয়ে না পরে সে বিষয়ে সতর্ক থাকতে বলেন বিভাসবাবু।
এর আগে, গত সপ্তাহে মুম্বইয়ে এক সাহিত্য সম্মেলনে আরেক ভারতীয় বংশোদ্ভূত নোবেল জয়ী সাহিত্যিক ভি এস নইপলের তীব্র সমালোচনা করেন গিরিশ কারনাড। আজও একই সুরে সমালোচনা করে তিনি বলেন, নইপলের সৃজনশীলতা আর অবশিষ্ট নেই। "ওঁর নন ফিকশন জঘন্য এবং ভারতের উপরে লেখা দুটি বইই অসহনীয়।"



First Published: Friday, November 9, 2012 - 18:58


comments powered by Disqus