`গো ব্যাক টাটা`স্লোগান এবার রাজারহাটে, অনিচ্ছুক কৃষকদের কাঠগড়ায় শাসক দল

Last Updated: Thursday, October 31, 2013 - 15:46

সিঙ্গুরের পর আবার গো ব্যাক ধ্বনি শুনল টাটারা। এবার রাজারহাটে। রাজারহাটে টাটাদের আবাসন প্রকল্পে বাধা দিল জমি বাঁচাও কমিটি। ২০০৮ সালে বাম আমলে প্রকল্পের জন্য ২৩ একর জমি অধিগ্রহণ করা হয়। 
সেই সময় প্রকল্পের বিরোধিতায় তৃণমূল কংগ্রেসের নেতৃত্বে আন্দোলনে নামে জমি বাঁচাও কমিটি। ক্ষমতায় এসে অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু সম্প্রতি প্রকল্প এলাকায় পাঁচিল দেওয়ার কাজ শুরু হওয়ায় শাসক দলের বিরুদ্ধে প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগ তুলেছেন জমি বাঁচাও কমিটির সদস্যেরা।  
 
সিঙ্গুরে ছোট গাড়ির প্রকল্প গড়তে গিয়ে তৃণমূল কংগ্রেসের আন্দোলনে পিছু হটতে হয়েছিল টাটাদের। সেদিনের আন্দোলনে আগাগোড়াই তৃণমূলের সঙ্গে ছিল জমি বাঁচাও কমিটি। অনিচ্ছুক কৃষকদের জমি ফেরতের দাবিতে টাটাদের শুনতে হয়েছিল গো ব্যাক স্লোগানও।
 
২০০৮ সালেই জমি নিয়ে আন্দোলন শুরু হয় রাজারহাটের পাথরঘাটা মৌজাতেও। ওই এলাকায় টাটাদের আবাসন প্রকল্প গড়ার জন্য ২৩ একর জমি অধিগ্রহণ করে ততকালীন বাম সরকার। তৃণমূল কংগ্রেসের নেতৃত্বেই জমি বাঁচাও কমিটি আন্দোলনে নামে। ক্ষমতায় এলে অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল কংগ্রেস নেতৃত্ব।
 
 
এরপর রাজ্যে পালাবদল ঘটেছে। বিপুল সমর্থন নিয়ে ক্ষমতায় এসেছে তৃণমূলের সরকার। সম্প্রতি পাথরঘাটা মৌজায় টাটাদের প্রকল্প এলাকায় শুরু হয়েছে পাঁচিল দেওয়ার কাজ। অনিচ্ছুক কৃষকদের অভিযোগ, তৃণমূলের কয়েকজন নেতার বিরুদ্ধে টাটাদের সঙ্গে গোপন আঁতাঁতের অভিযোগ করেছেন তাঁরা। উঠেছে শাসকদলের বিরুদ্ধে প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগও। উন্নয়নে বাধা দিতে চান না এলাকার অনিচ্ছুক কৃষকরা। কিন্তু উপযুক্ত ক্ষতিপূরণের দাবি তুলেছেন তাঁরা। সঙ্গে টাটাদের সঙ্গে আলোচনার প্রতিশ্রুতি। 
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। রাজ্যে লগ্নি টানতে মরীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভিনরাজ্যে শিল্প সম্মেলন তো বটেই, রাজ্যেও পুজোর পর প্রথমসারির শিল্পপতিদের নিয়ে বিজয়া সম্মিলনী করেছেন তিনি। সিঙ্গুরের পর রাজারহাটেও ফের টাটার মত  শিল্পগোষ্ঠীর সঙ্গে বিরোধে জড়ালে তাতে যে লগ্নিকারীদের কাছে ভুল বার্তা যাবে তাও জানে সরকার।
 



First Published: Thursday, October 31, 2013 - 18:29


comments powered by Disqus