গুগল গ্লাসের সুফল এবার জটিল অস্ত্রপচারে

Last Updated: Monday, September 23, 2013 - 09:34

গুগল গ্লাস। সংক্ষিপ্ত এই দুটি শব্দই সাড়া ফেলে দিয়েছে চিকিত্‍সাবিজ্ঞানে। কম্পিউটার রূপী এই চশমা চোখে পরলে অস্ত্রপচার চলাকালীন যাবতীয় খুঁটিনাটি তথ্য সরাসরি পৌঁছে যাবে অন্য চিকিত্‍সকদের কাছে। প্রয়োজনীয় পরামর্শ দিতে পারবেন চিকিত্‍সকরা। দক্ষিণের এক রাজ্যে এই গুগল গ্লাস পরে অস্ত্রপচার সেরে ফেলেছেন চিকিত্‍সক জে এস রাজকুমার।
জটিল অস্ত্রপচার। একাধিক চিকিত্‍সকের পরামর্শ প্রয়োজন। কিন্তু অপারেশন থিয়েটারে তাঁদেরকে সামিল করা সম্ভব হচ্ছে না। মুশকিল আসান করে দিতে পারে গুগল গ্লাস। হবহু চশমার মতো দেখতে। তবে কাজে অসাধারণ। এই চশমা পরে অস্ত্রপচার করলে অস্ত্রপচার চলাকালীন সব তথ্য আদানপ্রদান করা সম্ভব। সতেরই সেপ্টেম্বর চেন্নাইতে গুগল গ্লাস পরে দু-দুটি অস্ত্রপচার সেরে ফেলেছেন চিকিত্‍সক জে এস রাজকুমার। পাঁচশ মিটার দূরে থাকা নিজের টিমের সঙ্গে অস্ত্রপচারের সময়ে আলোচনা করতে পেরেছেন রাজকুমার। গুগল গ্লাস অনেকটা কম্পিউটারের মতো কাজ করে। ব্যবহারকারীর নিদের্শ  মাফিক কাজ করতে পারে। ছবি এবং ভিডিও তুলতে পারে। 
 
গুগল গ্লাস চিকিত্‍সা বিজ্ঞানে বিপ্লব এনেছে। এটা যে শুধু নিখুতভাবে অস্ত্রপচারে সাহায্য করে তাই নয়, দূরে থাকা ব্যক্তির সঙ্গে যোগাযোগ করাও সম্ভব হয়। আমাদের দেশে তিরাশি ভাগ অস্ত্রপচার হয় গ্রামে অথবা ছোট শহরে। ফলে বেশিরভাগ সময়েই বড়ও কোনও সার্জেন থাকেন না। গুগল গ্লাস পরে অস্ত্রপচার করলে অস্ত্রপচার চলাকালীন খুটিনাটি বিষয়গুলিও দূরে পৌঁছে দেওয়া সম্ভব হয়। দিল্লি, হায়দরাবাদ থেকে চিকিত্‍সকরা  পরামর্শ দিতে পারেন।
গুগল কর্তৃপক্ষ প্রায় দুহাজার গুগল গ্লাস পরীক্ষামূলকভাবে বাজারে এনেছে। গুগল গ্লাসের কার্যকারিতায় পেতে অপেক্ষা করতে হবে আরও কিছু সময়।



First Published: Monday, September 23, 2013 - 09:34


comments powered by Disqus