কেলকার কমিটির সুপারিশে ডিজেল, গ্যাসের দাম বৃদ্ধির ইঙ্গিত

Last Updated: Friday, January 11, 2013 - 20:21

ফের বাড়তে চলেছে জ্বালানির দর। শুক্রবার এমনই ইঙ্গিত মিলেছে কেন্দ্রীয় পেট্রোলিয়ামমন্ত্রী বিরাপ্পা মইলির তরফে। তিনি জানিয়েছেন, খুব শীঘ্রই ডিজেল ও জ্বালানি গ্যাসের মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করা হতে পারে। মইলি এও জানিয়েছেন, কেলকার কমিটির সুপারিশ দীর্ঘদিন ধরে বিবেচনাধীন ছিল। কমিটির সুপারিশ মেনেই আরও একদফা মূল্যবৃদ্ধি হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।
কেলকার কমিটি সুপারিশ করেছিল, পেট্রোল-ডিজেলের মূল্য সংস্কার করার। সূত্রের খরব পেট্রোলিয়াম মন্ত্রক প্রতি লিটার ডিজেলে ৩ টাকা ও এলপিজি সিলিন্ডারে ৫০ টাকা পর্যন্ত মূল্যবৃদ্ধি করতে পারে।
আগামী দু`বছরে ভারতের জিডিপি ৮ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা স্থির করেছে সরকার। গত বৃহস্পতিবার এ কথা জানিয়েছিলেন যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আলুয়ালিয়া। সেই জন্য সংস্কারমূলক কঠিন সিদ্ধান্ত নিতেও যে পিছ পা হবে না মনমোহন সরকার, তাও স্পষ্ট করে দেন আলুয়ালিয়া। এক অথবা দু`সপ্তাহের মধ্যে জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছিলেন তিনি।
তেলের দাম বৃদ্ধির পাশাপাশি, ভর্তুকি প্রাপ্ত রান্নার গ্যাসের সংখ্যা পরিবার পিছু ৬ থেকে বাড়িয়ে ৯টি করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। এ দিন পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর পক্ষ থেকেও `সংস্কার মূলক` এই সিদ্ধান্তকে সবুজ সংকেত দেওয়া হয়েছে।



First Published: Friday, January 11, 2013 - 20:53


comments powered by Disqus