#PornBan চাপে পড়ে পর্ন সাইটের ওপর নিষেধাজ্ঞা তোলার কথা ভাবছে কেন্দ্র

সাড়ে ৮০০-এরও বেশি পর্নগ্রাফিক ওয়েবসাইট ব্লক করার পর দেশজুড়ে সমালোচনার মুখে পড়ে কেন্দ্রে সরকারের 'পর্ন ব্যান'কর্মসূচি। ব্যক্তিগত অধিকারের কথা বলে পর্ন সাইট ব্লক করার বিরোধিতায় করা হয় বিভিন্ন মহল থেকে। সেই চাপের মুখে দেশে পর্ন ওয়েবসাইট ব্লক বা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা চিন্তাভাবনা করছে কেন্দ্র সরকার। সূত্রের খবর তথ্য ও সম্প্রচার মন্ত্রক ব্লক করা ওয়েবসাইটগুলির বেশিরভাগই 'আনব্লক' করার কথা ভাবছে। অবশ্য হার্ডকোর পর্ন-ওয়েবসাইটগুলিকে ব্লক করা হবে এমন কথাও শোনা যাচ্ছে। সেক্ষেত্রে আবার নতুন বিতর্কের জন্ম হতে পারে। কারণ হার্ডকোর পর্নগ্রাফির মাত্রা ঠিক কী হবে তা নিয়ে শুরু হবে বিতর্ক।

Updated By: Aug 4, 2015, 06:50 PM IST
#PornBan চাপে পড়ে পর্ন সাইটের ওপর নিষেধাজ্ঞা তোলার কথা ভাবছে কেন্দ্র

ওয়েব ডেস্ক: সাড়ে ৮০০-এরও বেশি পর্নগ্রাফিক ওয়েবসাইট ব্লক করার পর দেশজুড়ে সমালোচনার মুখে পড়ে কেন্দ্রে সরকারের 'পর্ন ব্যান'কর্মসূচি। ব্যক্তিগত অধিকারের কথা বলে পর্ন সাইট ব্লক করার বিরোধিতায় করা হয় বিভিন্ন মহল থেকে। সেই চাপের মুখে দেশে পর্ন ওয়েবসাইট ব্লক বা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা চিন্তাভাবনা করছে কেন্দ্র সরকার। সূত্রের খবর তথ্য ও সম্প্রচার মন্ত্রক ব্লক করা ওয়েবসাইটগুলির বেশিরভাগই 'আনব্লক' করার কথা ভাবছে। অবশ্য হার্ডকোর পর্ন-ওয়েবসাইটগুলিকে ব্লক করা হবে এমন কথাও শোনা যাচ্ছে। সেক্ষেত্রে আবার নতুন বিতর্কের জন্ম হতে পারে। কারণ হার্ডকোর পর্নগ্রাফির মাত্রা ঠিক কী হবে তা নিয়ে শুরু হবে বিতর্ক।

তবে যেসব ওয়েবসাইটে চাইল্ড পর্ন বা শিশু-নাবালকদের পর্ন সিনেমায় ব্যবহার করা হয় তাদের ওপর নিষেধাজ্ঞা জারি রাখবে। যদিও চাইল্ড পর্নের ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়টি একেবারেই নতুন কিছু নয়। ইন্টারন্যাশানাল সাইবার ল বা ইন্টারনেট আইনের একেবারে শুরুতেই বলা আছে চাইল্ড পর্ন দেখানো হলেই সেই ওয়েবসাইট ব্লক হয়ে যাবে। ইউরোপ, আমেরিকা সহ যেসব দেশে পর্নগ্রাফি আইনসিদ্ধ সেখানেও চাইল্ড পর্নের ব্যাপারে কঠোর আইন রয়েছে।

প্রসঙ্গত, গত রবিবার থেকেই পর্ন হাব, রেড টিউব সহ বহু পর্নগ্রাফিক ওয়েবসাইট ব্লক করে দেওয়া হয়। এরপরই নানা মহল থেকে শুরু হয় এই সিদ্ধান্তের বিরোধিতা। টুইটারে #bannextidea নামে পর্ন বন্ধের বিরুদ্ধে নানা পোস্ট শুরু হয়।

Tags:
.