লোকসভায় বিতর্কিত জমি বিল পেশ সরকারের

বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্যায়ের শুরুর দিনই লোকসভায় বিতর্কিত জমি বিল পেশ করল সরকার। আর বিল পেশ হওয়া মাত্রই বিক্ষোভে ফেটে পড়লেন বিরোধীরা। জমি বিলের বিরোধিতায় ওয়াকআউট করে তৃণমূল।

Updated By: Apr 20, 2015, 08:10 PM IST
লোকসভায় বিতর্কিত জমি বিল পেশ সরকারের

ওয়েব ডেস্ক: বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্যায়ের শুরুর দিনই লোকসভায় বিতর্কিত জমি বিল পেশ করল সরকার। আর বিল পেশ হওয়া মাত্রই বিক্ষোভে ফেটে পড়লেন বিরোধীরা। জমি বিলের বিরোধিতায় ওয়াকআউট করে তৃণমূল।

জমি বিল ঘিরে এবারে যে সংসদের পারদ চড়বে, তা বিলক্ষণ আঁচ করা যাচ্ছিল। বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্যায় শুরুর ঠিক আগেই তাই শান্তির বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এই বার্তায় অবশ্য কাজ হয়নি। মন্ত্রী রাজীব প্রতাপ রুডি জমি বিল পেশ করার পরই তা টের পাওয়া যায়। সংসদের ওয়েলে নেমে বিক্ষোভ শুরু করেন এককাট্টা বিরোধীরা। একযোগে বিলের বিরোধিতায় নামে বাম, কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি এবং আরজেডির সাংসদরা।

হৈ-হট্টগোলে ঘণ্টাখানেকের জন্য অধিবেশন মুলতুবি করে দেন লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন। এরপর অধিবেশন শুরুর  কিছু সময় পরেই ওয়াকআউট করেন তৃণমূল সাংসদরা।

জমি বিলের বিরোধিতায় শুরু থেকেই এককাট্টা বিরোধীরা। ফলে অর্ডিন্যান্স জারি করলেও তাকে এখনও আইনে পরিণত করা যায়নি। এবারে বিলটিকে এই অধিবেশনেই পাশ করাতে মরিয়া হয়ে উঠেছে কেন্দ্র। তবে এককাট্টা বিরোধীরা বুঝিয়ে দিল,  জমি বিল নিয়ে সরকারকে একটুও জমি ছাড়বেন না তাঁরা।

.