বেসুর সমাবর্তনে ছাত্রসংসদ নির্বাচনের বিরুদ্ধে সওয়াল রাজ্যপালের

বেসুর সমাবর্তনে ছাত্রসংসদ নির্বাচনের বিরুদ্ধে সওয়াল রাজ্যপালের

বেসুর সমাবর্তনে ছাত্রসংসদ নির্বাচনের বিরুদ্ধে সওয়াল রাজ্যপালেরশিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংঘর্ষের ঘটনায় উদ্বিগ্ন রাজ্যপাল এবার পরোক্ষে ছাত্রসংসদ নির্বাচনের বিরুদ্ধে সওয়াল করলেন। শনিবার শিবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল বলেন, ছাত্র সংঘর্ষের ঘটনায় জর্জরিত শিবপুর বিশ্ববিদ্যালয় কিভাবে নিজের সুনাম ফিরিয়ে এনেছে তা দৃষ্টান্তমূলক। সেক্ষেত্রে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের কাছেই বেসু মডেল হওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

রাজ্যে ছাত্রসংসদ নির্বাচনে মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে সংঘর্ষ কখনও আবার  অধ্যক্ষ  নিগ্রহের ঘটনা। এই ঘটনাগুলিতে বারবারই শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ব্যাহত হয়েছে শিক্ষার পরিবেশ। শিক্ষাঙ্গনে হিংসার ঘটনায় বারবারই  উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপাল। ছাত্র সংঘর্ষের ঘটনা এড়াতে সম্প্রতি ছাত্রসংসদ নির্বাচন বন্ধ করে দিয়েছে বেসু কর্তৃপক্ষ। আর তারপর থেকে বেসুতে উল্লেখযোগ্যভাবে কমেছে ছাত্র সংঘর্ষের ঘটনাও। শনিবার বেসুর সমাবর্তন অনুষ্ঠানে এবিষয়ে বেসুকে দরাজ সার্টিফিকেট দিয়েছেন রাজ্যপাল এম কে নারায়ণন। রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলিরও বেসুকেই মডেল করা  উচিত বলেও মন্তব্য করেন তিনি।

ছাত্র সংঘর্ষ কমাতে শিবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ  ছাত্রসংসদ নির্বাচনই বন্ধ করে দিয়েছে।  তাই শিবপুরকে মডেল  বিশ্ববিদ্যালয় বলে মন্তব্য করে আসলে রাজ্যপাল পরোক্ষে ছাত্র সংসদ নির্বাচনের বিরুদ্ধেই সওয়াল করলেন বলেই  মনে করছেন অনেকে।  

First Published: Saturday, January 19, 2013, 16:57


comments powered by Disqus