বিদেশী লগ্নিতে উদারীকরণের পথে কেন্দ্র, টেলিকমে এফডিআই ১০০%

বিদেশি লগ্নির ক্ষেত্রে আরও উদার হল কেন্দ্র। টেলিকমে এফডিআইয়ের মাত্রা ৭৪% বেড়ে দাঁড়াল ১০০%। বিমা ক্ষেত্রেও ২৬% থেকে বেড়ে বিদেশী লগ্নি শর্তসাপেক্ষে ৪৯% করা হচ্ছে। প্রতিরক্ষা খাতেও একই হারে বাড়ছে বিদেশী লগ্নির পরিমাণ।

Updated: Jul 16, 2013, 09:41 PM IST

টেলিকম ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিগোয়ের সীমা বাড়িয়ে একশ শতাংশ করার সিদ্ধান্ত নিল মনমোহন সিং সরকার। প্রতিরক্ষা ক্ষেত্রেও বিদেশি বিনিয়োগের হারও বাড়ানোর পক্ষেই সওয়াল করেছে করেছে কেন্দ্র। বিমা, টেলিকম তেরোটি ক্ষেত্রে এফডিআই বাড়ানোর পক্ষে মঙ্গলবার রায় দিয়েছে দ্বিতীয় ইউপিএ সরকার।
দেশের আর্থিক নীতিতে সংস্কারের পথে ফের এক ধাপ এগলো মনমোহন সিং সরকার। মঙ্গলবার মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ মন্ত্রীদের বৈঠকে টেলিকম, বিমা সহ আর্থিক ক্ষেত্রে প্রত্যক্ষ বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত হয়। বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রতিরক্ষা মন্ত্রী একে অ্যান্টনির আপত্তিতে প্রতিরক্ষা ক্ষেত্রে এফডিআই বাড়িয়ে ৪৯ শতাংশ করা সম্ভব হয়নি। এই ক্ষেত্রে এফডিআই ছাব্বিশ শতাংশই থাকছে তার বেশি বিনিয়োগ হবে  প্রতিরক্ষা বিষয়ক ক্যাবিনেট কমিটির বিবেচনার
 
টেনিকম ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বাড়িয়ে ১০০ শতাংশ করাতেই শিলমোহর দিয়েছে কেন্দ্র। এত দিন পর্যন্ত টেলিকম ক্ষেত্রে বিদেশি বিনিযোগের সীমা ছিল চুয়াত্তর শতাংশ। এর মধ্যে ৪৯ বিনিয়োগ সরাসরি করা যেত। এর বেশি বিনিয়োগের জন্য ফরেন ইনভেস্টমেনন্ট প্রোমোশন বোর্ডের ছাড়পত্র প্রয়োজন হত। টেলিকম ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের সীমা চুয়াত্তর শতাংশ থেকে বাড়িয়ে একশ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে মনমোহন সরকার।
 
বিমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের পরিমান ছাব্বিশ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করা হয়েছে। বিষটি সংসদের অনুমতি সাপেক্ষ। সিঙ্গল ব্র্যান্ড রিটেলিংয়ের ক্ষেত্রে এফডিআই বাড়িয়ে করা হয়েছে ৪৯ শতাংশ। এর বেশি এফডিআইএর জন্য ফরেন ইনভেস্টমেনন্ট প্রোমোশন বোর্ডের ছাড়পত্র প্রয়োজন। পেট্রোলিয়াম সংশোধানাগের ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের মাত্রা বাড়িয়ে ৪৯ শতাংশ করা হয়েছে। তবে মিডিয়া,  এয়ারপোর্ট ও মাল্টি ব্র্যান্ড রিটেলিং নিয়ে মঙ্গলবারের বৈঠকে কোনও সিদ্ধান্ত হয়নি।