সিবিআইকে প্রভাবমুক্ত করতে গঠিত হল মন্ত্রী গোষ্ঠী

এই একই অভিযোগে আইন মন্ত্রীর কুর্শি হারিয়েছেন অশ্বিনী কুমার। বিরোধীদের ক্রমাগত সমালোচনা থেকে মুখরক্ষার চেষ্টায় আজ সিবিআইয়ের তদন্তকে প্রভাবমুক্ত করে নতুন আইন প্রণয়নের জন্য একটি মন্ত্রীগোষ্টী গঠন করল কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী পি চিদম্বরমের নেতৃত্বে গঠিত এই কমিটি কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনীকে বাহ্যিক প্রভাবমুক্ত এবং স্বশাসিত করার বিষয়টি নিয়ে আলোচনা করবে।

Updated: May 14, 2013, 05:31 PM IST

এক সপ্তাহ আগেই সিবিআইয়ের তদন্তকে প্রভাবিত করার অভিযোগে সুপ্রিমকোর্টের কাছে ধিকৃত হয়েছে কেন্দ্রীয় সরকার। এই একই অভিযোগে আইন মন্ত্রীর কুর্শি হারিয়েছেন অশ্বিনী কুমার। বিরোধীদের ক্রমাগত সমালোচনা থেকে মুখরক্ষার চেষ্টায় আজ সিবিআইয়ের তদন্তকে প্রভাবমুক্ত করে নতুন আইন প্রণয়নের জন্য একটি মন্ত্রীগোষ্টী গঠন করল কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী পি চিদম্বরমের নেতৃত্বে গঠিত এই কমিটি কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনীকে বাহ্যিক প্রভাবমুক্ত এবং স্বশাসিত করার বিষয়টি নিয়ে আলোচনা করবে।
অর্থমন্ত্রী ছাড়াও এই কমিটিতে বিদেশমন্ত্রী সলমন খুরশিদ, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী কপিল সিব্বল, তথ্যসম্প্রচার মন্ত্রী মণীশ তেওয়ারি, রাজ্যগুলির নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ভি নারায়ণস্বামীকে নিয়ে এই কমিটি গঠিত।
সিবিআই ডিরেক্টর রণজিৎ সিনহাও এই কমিটির কাছে নিজের মতামত জানাতে পারবেন।
চলতি মাসের ছ`তারিখ একটি কোল কেলেঙ্কারির শুনানিতে সিবিআইকে খাঁচায় বন্দী তোতা পাখি বলে মন্তব্য করা হয় শীর্ষ আদালতের পক্ষ থেকে। সরকারকে ভর্ৎসনা করে বলা হয় এই তোতা পাখি এখন শুধু রাজনৈতিক মনিবদের আদেশ মতোই কথা বলে।