পাঁচ বা দশ হাজারের নোট ছাপানোর কোনও পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

পাঁচ হাজার এবং দশ হাজার টাকার নোট ছাপানোর কোনও পরিকল্পনাই নেই কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল আজ জানিয়েছেন, "ভারতের রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে এবিষয়ে আলোচনা করা হয়েছে এবং শীর্ষ ব্যাঙ্কটি জানিয়েছে যে, পাঁচ হাজার বা দশ হাজার টাকার নোট ছাপা ঠিক হবে না।" এর আগে সরকার জানিয়েছিল, নতুন করে ১ হাজার টাকার নোটও ফিরিয়ে আনার কোনও পরিকল্পনা নেই তাদের।

Updated By: Mar 24, 2017, 08:35 PM IST
পাঁচ বা দশ হাজারের নোট ছাপানোর কোনও পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

ওয়েব ডেস্ক: পাঁচ হাজার এবং দশ হাজার টাকার নোট ছাপানোর কোনও পরিকল্পনাই নেই কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল আজ জানিয়েছেন, "ভারতের রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে এবিষয়ে আলোচনা করা হয়েছে এবং শীর্ষ ব্যাঙ্কটি জানিয়েছে যে, পাঁচ হাজার বা দশ হাজার টাকার নোট ছাপা ঠিক হবে না।" এর আগে সরকার জানিয়েছিল, নতুন করে ১ হাজার টাকার নোটও ফিরিয়ে আনার কোনও পরিকল্পনা নেই তাদের।

উল্লেখ্য, ইতিমধ্যেই ৫০০ টাকা এবং তারচেয়ে ছোট অঙ্কের নোট আরও বেশি করে ছাপার ও সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকার মনে করছে, বড় অঙ্কের নোটের মাধ্যমে (পড়ুন, ২০০০ টাকার নোট) কর ফাঁকি দেওয়া অর্থ মজুত করা তুলনামুলকভাবে অনেক সহজ। আর তাই ছোট অঙ্কের নোট বাজারে আনতে চাইছে সরকার, এমনটাই ইঙ্গিত। কেন্দ্রের অর্থনীতি বিষয়ক দফতরের সচিব শক্তিকান্ত দাস জানিয়েছেন, "আশঙ্কা করা হচ্ছে যে ২০০০ টাকার নোটের মাধ্যমে আবারও অর্থের পাহাড় জমছে...তা হতে দেওয়া যায় না"। ফলে, সেকারণেই ছোট নোটের প্রতি ঝুঁকছে সরকার। (আরও পড়ুন- ১লা এপ্রিল থেকে রেলের ওয়েট লিস্টে থাকা যাত্রীদের জন্য চালু হচ্ছে বিকল্প ট্রেন)

.