ভোটাভুটির পথে কেন্দ্র! জল্পনা বাড়ালেন মনমোহন

ভোটাভুটিতে আপত্তি নেই কেন্দ্রের, আত্মবিশ্বাসী মনমোহন

Tag:  UPA FDI prime minister
ভোটাভুটিতে আপত্তি নেই কেন্দ্রের, আত্মবিশ্বাসী মনমোহনখুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ নিয়ে আত্মবিশ্বাসী কেন্দ্র। শরিকদের পাশে পেয়ে এখন সংসদে এফডিআই নিয়ে ভোটাভুটিতেও আপত্তি নেই কেন্দ্রের। ইউপিএ শরিকদের সঙ্গে বৈঠক শেষে প্রধানমন্ত্রী বলেন, সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আত্মবিশ্বাসী তাঁরা। এফডিআই নিয়ে জেরবার কেন্দ্রকে অক্সিজেন দিয়েছে ডিএমকের সমর্থন। সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ আজ জানিয়েছেন, এফডিআই বিতর্কে কোন ধারায় আলোচনা হবে সেব্যাপারে লোকসভা অধ্যক্ষের সিদ্ধান্তই মেনে নেবেন তাঁরা।

এফডিআই কাঁটায় জেরবার কেন্দ্র। একদিকে বাম ও বিজেপি এফডিআই নিয়ে ১৮৪ ধারায় আলোচনা ও ভোটাভুটির দাবিতে অনড়। অন্যদিকে এই ইস্যুতে শরিকদের অসন্তোষের কারণে সংসদে ভোটাভুটির জন্য প্রয়োজনীয় সংখ্যা নিয়ে সংশয় ছিল। বিশেষত শরিক ডিএমকে অবস্থান স্পষ্ট না করায় চাপে ছিল কংগ্রেস। অবশেষে মঙ্গলবার এফডিআই নিয়ে সরকারের পাশেই দাঁড়াল ডিএমকে। শরিকদের সঙ্গে বৈঠক শেষে প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সংখ্যা নিয়ে আত্মবিশ্বাসী তাঁরা। শরিকদের পূর্ণ সমর্থন সঙ্গে আছে বুঝতে পেরে এখন স্বস্তি কংগ্রেস শিবিরে।
 
সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ বলেন, এফডিআই ইস্যুতে সংসদে যেকোনও ধারায় আলোচনায় তাঁদের আপত্তি নেই।  তবে রাজ্যসভায় গরিষ্ঠতা না থাকায় এখনও কিছুটা চাপে কংগ্রেস। সেক্ষেত্রে সপা এবং বিএসপি-র সমর্থন কংগ্রেসের কাছে খুবই জরুরি। ইতিমধ্যে এবিষয়ে রাজনৈতিক তত্‍পরতা শুরু হয়েছে, সেই ইঙ্গিত মিলেছে কংগ্রেস নেতাদের কথাতে। বুধবার বিজেপি নেতা অরুণ জেটলির সঙ্গে বৈঠকে বসছেন কমলনাথ। এফডিআই নিয়ে সংসদে আলোচনার প্রক্রিয়া ঠিক করতেই এই বৈঠক। রাজনৈতিক মহলের অনুমান টানা অচলাবস্থার পর এবার এফডিআই নিয়ে সংসদে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির জন্য প্রস্তুত সরকার।







First Published: Tuesday, November 27, 2012, 21:43


comments powered by Disqus