আয়কর রিটার্ন ও প্যান কার্ডের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার প্রস্তাব কেন্দ্রের

আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে (ITR, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা) এবার আধার কার্ড আবশ্যক করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার। গতকাল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে ১লা জুলাই'২০১৭-এর পর থেকে যেসব ব্যক্তি আয়কর রিটার্ন জমা দেবেন তাঁদের জন্য আধার বাধ্যতামূলক করা হোক।

Updated By: Mar 22, 2017, 11:39 AM IST
আয়কর রিটার্ন ও প্যান কার্ডের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার প্রস্তাব কেন্দ্রের

ওয়েব ডেস্ক: আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে (ITR, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা) এবার আধার কার্ড আবশ্যক করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার। গতকাল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে ১লা জুলাই'২০১৭-এর পর থেকে যেসব ব্যক্তি আয়কর রিটার্ন জমা দেবেন তাঁদের জন্য আধার বাধ্যতামূলক করা হোক।

 

উল্লেখ্য, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স ২০১৫-১৬ সালের ITR-এ আধারের জন্য নতুন কলম যোগ করেছে। আয়কর দাতার দেওয়া আধার নম্বর তারপর ওয়ান টাইম পাসওয়ার্ডের (ওটিপি) মাধ্যমে নিশ্চিত করে নেওয়া হবে। এর পাশপাশি, পার্মানেন্ট অ্যাকাউন্ট নাম্বার বা প্যান কার্ডের জন্য আবেদন করতে গেলেও লাগবে আধার নম্বর। কেন্দ্রের প্রস্তাবিত নতুন বিল অনুসারে, প্যান কার্ডের সঙ্গে আধার নথি যুক্ত না থাকলে সেই প্যান কার্ডকে বাতিল বলে গণ্য করা হবে। (আরও পড়ুন- আদালতের বাইরে বিতর্কিত রাম মন্দির ইস্যুর নিস্পত্তির পরামর্শ সুপ্রিম কোর্টের)

.