বজ্র আঁটুনি, জিএসটি ফাঁকি রুখতে এক জোড়া পদক্ষেপ সরকারের

এপ্রিল মাস থেকে সরকার চালু করছে ই-ওয়ে বিল ও রিভার্স চার্জ মেকানিজম। কেন্দ্রের এই পদক্ষেপে ২৫ শতাংশ অতিরিক্ত জিএসটি ঘরে আসবে বলে মেনে করছে সরকার

Updated By: Jan 19, 2018, 03:26 PM IST
বজ্র আঁটুনি, জিএসটি ফাঁকি রুখতে এক জোড়া পদক্ষেপ সরকারের

নিজস্ব প্রতিবেদন: ফাঁস আরও শক্ত হচ্ছে। জিএসটি ফাঁকি রুখতে আগামী এপ্রিল মাস থেকে সরকার চালু করছে ই-ওয়ে বিল ও রিভার্স চার্জ মেকানিজম। কেন্দ্রের এই পদক্ষেপে ২৫ শতাংশ অতিরিক্ত জিএসটি ঘরে আসবে বলে মেনে করছে সরকার। 

চলতি ব্যবস্থায় একজন বিক্রেতা বা পরিষেবা প্রদানকারীই শুধু (সার্ভিস প্রেভাইডার) কর দেয়। কিন্তু রিভার্স চার্জ ব্যবস্থা চালু হলে এবার ক্রেতাও কর দেবেন। গত বছর এই ব্যবস্থা চালু করার চেষ্টা করেছিল সরকার। কিন্তু সে যাত্রায় গর্জে উঠেছিল ব্যবসায়ীদের একাংশ। ফলে, সে সময় পিছু হঠে সরকার।

আরও পড়ুন-'একই ঘরে থেকে মারামারি বরদাস্ত নয়', বাসন্তীতে গোষ্ঠীদন্দ্বের কথা স্বীকার করলেন সাংসদ প্রতিমা মণ্ডল

আরও একটি বিষয় হল ই-ওয়ে বিল। এটিও এখনও পর্যন্ত চালু করা যায়নি। সরকারের দাবি, এতে কয়েক হাজার কোটি টাকা কর বাবদ লোকসান হচ্ছে কোষাগারের। তবে বিভিন্ন রাজ্যে ই-ওয়ে বিল ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে চালু করা হচ্ছে। এক্ষেত্রে ৫০ হাজার টাকা উর্ধ্বে কোনও মাল পরিবহণের ক্ষেত্রে একটি একটি বৈদ্যুতিন ওয়েবিল বানাতে হবে। এতে করফাঁকির পরিমাণ কমবে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি গত বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে জানান, আগামী ফেব্রুয়ারি মাস থেকেই দেশের অন্তত ১৫টি রাজ্য ই-ওয়ে বিল চালু করছে। তবে জুন থেকে তা বাধ্যতামূলকভাবে চালু করা হবে।

.