ভোটের দিনই রোড শোয়ে প্রচার মোদীর, কমিশনকে পুতুল বলল কংগ্রেস

নির্বাচন কমিশনের ভূমিকার সমালোচনায় কংগ্রেস। 

Updated By: Dec 14, 2017, 05:26 PM IST
ভোটের দিনই রোড শোয়ে প্রচার মোদীর, কমিশনকে পুতুল বলল কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন: লাইনে দাঁড়িয়ে ভোট দিয়ে নিজেকে আম আদমি প্রমাণের মরিয়া চেষ্টা করলেও নিয়ম ভেঙে রোড শো করে বিতর্কে জড়ালেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এদিন এমনই অভিযোগ আনল কংগ্রেস। 

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, ''বিজেপির হাতের পুতুলে পরিণত হয়েছে নির্বাচন কমিশন। আমেদাবাদ বিমানবন্দরে সাংবাদিক বৈঠক করলেন অমিত শাহ। কিন্তু, কোনও পদক্ষেপ করল না নির্বাচন কমিশন। বিন্দুমাত্র লজ্জা থাকলে ব্যবস্থা নিক তারা।''  তিনি আরও বলেন, ''সকালে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছি আমরা। বলা হয়েছে, ৫টার পরে জবাব দেবে তাঁরা। নরেন্দ্র মোদীর সচিব হিসেবে কাজ করছেন মুখ্য নির্বাচন কমিশনার। এটা লজ্জার বিষয়।'' কংগ্রেস নেতা অশোক গেহলটের কথায়, ''রোড শো করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন নরেন্দ্র মোদী। মনে হচ্ছে, তাদের উপরে (নির্বাচন কমিশন) চাপ সৃষ্টি করছে প্রধানমন্ত্রীর দফতর।'' রাজনৈতিক মহলের মতে, নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠানের নিরপেক্ষতা নিয়েই প্রশ্ন তুলে দিল কংগ্রেস। সরাসরি তাদের পুতুল তকমা দিল। বিজেপির বক্তব্য, আহমেদ পটেলের রাজ্যসভার ভোটে জেতার পর কমিশনের প্রশংসা করেছিল কংগ্রেস। তখন কমিশন নিরপেক্ষ ছিল। এখন হারার আগে অজুহাত দিচ্ছে রাহুল গান্ধীর দল।       

আরও পড়ুন- সাধারণ মানুষের সঙ্গে লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন প্রধানমন্ত্রী
 
কমিশনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে নির্বাচন সদনের উদ্দেশে মিছিল করে কংগ্রেস। তবে অনেক আগেই তাদের আটকে দেয় দিল্লি পুলিস। 

বুধবার নির্বাচনের আদর্শ আচরণবিধি ভেঙে বিভিন্ন চ্যানেলকে রাহুল গান্ধী সাক্ষাত্কার দিয়েছিলেন বলে অভিযোগ করে বিজেপি। সেই অভিযোগের পর রাহুল গান্ধীকে নোটিস পাঠায় নির্বাচন কমিশন। তাঁর কাছ থেকে জবাবদিহিও চাওয়া হয়। পাল্টা বিজেপির বিরুদ্ধে অভিযোগ করে কংগ্রেস। তাদের বক্তব্য, একটি সংস্থার অনুষ্ঠানে রাজনৈতিক ভাষণ দিয়েছেন নরেন্দ্র মোদী। সাংবাদিক বৈঠক করেছেন অমিত শাহ ও পীযূষ গোয়েল। কংগ্রেসের অভিযোগের প্রেক্ষিতে এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি নির্বাচন কমিশন।       

.