এক দশক পর দিল্লি পুলিসের জালে গুজরাট বিস্ফোরণের মাথা সুভান

বিস্ফোরণের ঠিক পরেই এক মার্কিন নাগরিকের ওয়াইফাই ব্যবহার করে সুভান একটি সর্বভারতীয় টিভি চ্যানেলে একটি মেল পাঠিয়েছিল। ওই মেলে বিস্ফোরণের দায় স্বীকার করেছিল সে

Updated By: Jan 22, 2018, 01:09 PM IST
এক দশক পর দিল্লি পুলিসের জালে গুজরাট বিস্ফোরণের মাথা সুভান

নিজস্ব প্রতিবেদন: এক দশক তাড়া খাওয়ার পর অবশেষে পুলিসের জালে ২০০৮ সালে গুজরাট ধারাবাহিক বিস্ফোরণের মাস্টারমাইন্ড তথা ভারতের ওসামা বিন লাদেন বলে পরিচিত আবদুল সুভান কুরেশি। ইন্ডিয়ান মুজাহিদিনের এই 'বোমা বিশেষজ্ঞ'কে গ্রেফতার করেছে দিল্লি পুলিসের স্পেশাল সেল।

২০০৮ সালে গুজরাটে ৭০ মিনিটে ২১টি বোমা বিস্ফোরণের পর পুলিস খুঁজতে নামে সুভান কুরেশিকে। বিস্ফোরণের ঠিক পরেই এক মার্কিন নাগরিকের ওয়াইফাই ব্যবহার করে সুভান একটি সর্বভারতীয় টিভি চ্যানেলে একটি মেল পাঠিয়েছিল। ওই মেলে বিস্ফোরণের দায় স্বীকার করেছিল সে। গুজরাট পুলিস ওই তথ্য দেওয়ার পর তার খোঁজে নেমে পড়ে দেশের একাধিক তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন-উত্তুরে হাওয়ায় জতুগৃহ দমদমের গোরাবাজার, সাত ঘণ্টার চেষ্টাতেও বাগে আসছে না আগুন

২০০৬ সালে দিল্লি ও বেঙ্গালুরুতে জঙ্গি হামলা ও মুম্বইয়ের লোকাল ট্রেনে বিস্ফোরণের জন্যও সুভানকে খুঁজছিল এনআইএ। গোয়েন্দা সূত্রে খবর, বারবার ছদ্মবেশ ধরে পুলিসের চোখে এতদিন ধুলো দিয়ে এসেছে সুভান ওরফে তারিক। ভারতীয় উপমহাদেশে সক্রিয় জঙ্গিদের মধ্যে তাকে ভারতের ওসামা বিন লাদেন বলেও ডাকা হতো। উচ্চশিক্ষিত তারিক, বেঙ্গালুরু ও হায়দরাবাদে বেশ কয়েকটি নামী তথ্যপ্রযুক্তি কোম্পানিতে চাকরি করেছে।

.