গুজরাত নির্বাচন: সংখ্যালঘু ফর্মুলায় প্রত্যাবর্তন প্রধানমন্ত্রীর

Last Updated: Monday, December 10, 2012 - 08:57

গুজরাতে শেষবেলার ভোট প্রচারে শেষপর্যন্ত সংখ্যালঘু তাসটাই খেললেন প্রধানমন্ত্রী। বিভাজনের রাজনীতি করেন নরেন্দ্র মোদী। আর সেই কারণেই এখনও নিরাপত্তাহীনতায় ভুগছেন গুজরাতের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ। গতকাল এই ভাষাতেই মোদী সরকারকে আক্রমণ করলেন মনমোহন সিং। অবশ্য পাল্টা তোপ দেগেছে বিজেপিও।
উন্নয়নের নিরিখে ঠিক কোথায় দাঁড়িয়ে রয়েছে গুজরাত? ভোট প্রচারে গিয়ে সেটাই বেশি করে তুলে ধরেছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। একবারের জন্যও বুঝতে দেননি মোদী সরকারকে বিদ্ধ করার আসল অস্ত্রটা প্রয়োগ করাবেন প্রধানমন্ত্রীর হাত দিয়েই। শেষবেলার প্রচারে গিয়ে তাই নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সরাসরি বিভাজনের রাজনীতির অভিযোগ তুললেন মনমোহন সিং। তাঁর মতে, এই বিভাজনের রাজনীতির কারণেই এখনও নিরাপত্তাহীনতা গ্রাস করে রেখেছে গুজরাতের সংখ্যলঘু সম্প্রদায়কে। এবারে ভোটে সেই বিভাজন রেখা মুছে ফেলারই ডাক দিলেন মনমোহন সিং। একই সঙ্গে, উন্নয়ন ইস্যুতেও গুজরাটের বিজেপি সরকারকে একহাত নিয়েছেন তিনি। তাঁর অভিযোগ, শহরাঞ্চলের উন্নয়নে গ্রামকে সামিল করতে ব্যর্থ হয়েছে গুজরাত সরকার।
আর এখানেই পাল্টা পরিসংখ্যান দিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তোপ দেগেছে বিজেপি। বিজেপির অভিযোগ, কতগুলি ভ্রান্ত তথ্যের ওপর ভিত্তি করে ভোট প্রচারে নেমে পড়েছেন প্রধানমন্ত্রী। গুজরাট নির্বাচনে শোচনীয় ফল হবে বুঝতে পেরেই কংগ্রেস শেষবেলায় আক্রমণের ধার বাড়ানোর চেষ্টা করছে বলে মনে করে বিজেপি। আগামী বৃহস্পতিবার গুজরাতে প্রথম দফার নির্বাচন। দ্বিতীয় দফার ভোটগ্রহণ ১৭ ডিসেম্বর। গণনা ২০ ডিসেম্বর।



First Published: Monday, December 10, 2012 - 08:57


comments powered by Disqus