অযোধ্যার জমি বিবাদ মামলায় কার আইনজীবী সিব্বল? কী বলছে নথি?

বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলায় কার হয়ে মামলা লড়ছেন কপিল সিব্বল? সুপ্রিম কোর্টের নথি ঘিরে ধোঁয়াশা। 

Updated: Dec 7, 2017, 07:22 PM IST
অযোধ্যার জমি বিবাদ মামলায় কার আইনজীবী সিব্বল? কী বলছে নথি?

নিজস্ব প্রতিবেদন: বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলায় কার হয়ে লড়ছেন প্রবীণ কংগ্রেস নেতা কপিল সিব্বল? এনিয়ে ইতিমধ্যেই উঠে গিয়েছে প্রশ্ন। বুধবার কপিল সিব্বলকে সরাসরি আক্রমণ করেন নরেন্দ্র মোদী। তার পাল্টা কপিল দাবি করেন, তিনি সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী নন। কিন্তু, নথি অন্য কথা বলছে। 

৫ ডিসেম্বর সুপ্রিম কোর্টে কপিল সিব্বল আবেদন করেন, মামলাটি ২০১৯ সাল পর্যন্ত স্থগিত করা হোক। লোকসভা ভোটের কথা অবশ্য মুখে আনেননি কপিল। তবে সেটা তাদের মত নয় বলে জানায় সুন্নি ওয়াকফ বোর্ড। এরপরই আসরে নেমে পড়ে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য, রাম মন্দিরের সঙ্গে নির্বাচনকে এক করে দিচ্ছে কংগ্রেস। কপিল আবার দাবি করেন, তিনি সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী নন। গুজরাট ভোটের আগে কপিলের থেকে দূরত্ব বাড়িয়েছে কংগ্রেসও। 

আরও পড়ুন- গুজরাটে ভোটপ্রচারে এবার মোদীর মুখে 'রাম মন্দির'

রেকর্ড কী বলছে? 

ইন্ডিয়া টুডে-র প্রতিবেদন অনুযায়ী,  সুপ্রিম কোর্টের নথি বলছে, ২৮৯৪, ৭২২৬, ৪১৯২ ও ৮০৯৬ সিভিল আপিল নম্বর রয়েছে সিব্বলের। তার মধ্যে আবার ৪১৯২ নম্বরটি সুন্নি ওয়াকফ বোর্ডের আবেদনের সঙ্গে মিলে যাচ্ছে। ফলে এতে আর সংশয়ের কোনও অবকাশ থাকছে না। 

 

তবে মঙ্গলবার সুপ্রিম কোর্টের আদেশনামা অনুযায়ী, কপিল সিব্বলের সিভিল আপিল নম্বর ২৮৯৪/২০১১ এবং ৭২২৬/২০১১। এর অর্থ, কপিল সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী নন।

 সুপ্রিম কোর্টের আদেশনামায় কে পারাসরন, রাজীব ধবন ও দুষ্মন্ত দাভের নাম রয়েছে। কিন্তু, সিএ ৪১৯২ নম্বরে কেউ নেই। ফলে গোটা বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close