নোটে গান্ধীজির 'মহাত্মা' তকমা কেন? মামলা করায় যাদবপুরের গবেষককে জরিমানা

ভারতের প্রত্যেকটি নোটে গান্ধীজির নামের আগে ‘মহাত্মা’ লেখার অর্থ কী? এমনটাই প্রশ্ন তুলছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক এস মুরুগানান্থাম।

Updated: Nov 14, 2017, 04:38 PM IST
নোটে গান্ধীজির 'মহাত্মা' তকমা কেন? মামলা করায় যাদবপুরের গবেষককে জরিমানা

নিজস্ব প্রতিবেদন:  ভারতীয় নোটে গান্ধীজির নামের আগে কেন 'মহাত্মা' শব্দটি লেখা থাকে? অবিলম্বে গান্ধীজির নামের সামনে থেকে 'মহাত্মা' শব্দটি প্রত্যাহারের দাবিতে মামলা দায়ের করে আদালতের ভর্ত্সিত হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক। আদালতের মূল্যবান সময় নষ্ট করার অভিযোগে ১০ হাজার টাকার জরিমানার নির্দেশ দিলেন বিচারক।

আরও পড়ুন: জেলে বিশেষ খাতির-যত্ন পাচ্ছে রাম রহিম, বিস্ফোরক মুক্তি পাওয়া বন্দি

ভারতের প্রত্যেকটি নোটে গান্ধীজির নামের আগে ‘মহাত্মা’ লেখার অর্থ কী? এমনটাই প্রশ্ন তুলছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক এস মুরুগানান্থাম। নোট থেকে 'মহাত্মা' শব্দটি তুলে দেওয়ার আবেদন জানিয়ে মাদ্রাজ হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন তিনি। নোটের উপর এমকে গান্ধীজির নামের আগে 'মহাত্মা' শব্দটি লেখার সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তোলা হয় আবেদনে। উল্লেখ করা হয়, এই কাজ করে সরকার সংবিধানের ১৪ ও ১৮ নম্বর ধারা লঙ্ঘন করেছে।

মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি এম সুন্দরের এজলাসে মামলাটি ওঠে। মামলা শুনে বিচারপতিরা বলেন, এতে জনস্বার্থের কোনও বিষয় জড়িত নেই। অযথা আদালতের সময় নষ্ট করার জন্য ওই ব্যক্তিকে ১০,০০০ টাকা জরিমানা করেছেন বিচারপতিদ্বয়। 

আরও পড়ুন: হার্দিকের সেক্স ভিডিও ফাঁস! গুজরাট ভোটে তুরুপের তাস বিজেপি-র

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close