জি নিউজে প্রধানমন্ত্রীর এক্সক্লুসিভ সাক্ষাত্কার, দেখুন হাইলাইটস

মোদী সরকারের বাজেটের একটাই লক্ষ্য, তা হল উন্নয়ন।

Updated By: Jan 20, 2018, 08:51 AM IST
জি নিউজে প্রধানমন্ত্রীর এক্সক্লুসিভ সাক্ষাত্কার, দেখুন হাইলাইটস

নিজস্ব প্রতিবেদন: বিজেপির জয়ের ধারা অব্যাহত। কঠিন লাড়াই পেরিয়ে  গুজরাটে গড় রক্ষা করা গিয়েছে। ছিনিয়ে নেওয়া গিয়েছে কংগ্রেসের হাতে থাকা অরুণাচল প্রদেশও। সামনেই আরও কয়েকটি রাজ্যের বিধানসভা ভোট। আর তারপরই ২০১৯-এ লোকসভা ভোটের মেগা লড়াই। এমন প্রেক্ষাপটে জি নিউজের স্টুডিওয় বছরের প্রথম সাক্ষাত্কার দিলেন মোদী। জি নিউজের সম্পাদক সুধীর চৌধুরীর সঙ্গে একান্ত সাক্ষাত্কারে জানালেন তাঁর ভাবনার কথা। এবার এক নজরে দেখে নিন, সেই সাক্ষাত্কারের হাইলাইটস-

১) ২৩-২৬ জানুয়ারি দাভোসে অনুষ্ঠিত হতে চলা ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চের উপর বিশেষ জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, বিশ্ব অর্থনীতিকে যারা নেতৃত্ব দেন, তারা সকলেই এখানে উপস্থিত থাকবে। ভারতের জিডিপি ক্রমশ বাড়তে থাকায় এবং দেশে গণতন্ত্র সুদৃঢ় হওয়ায় এক্ষেত্রে ভারত বেশ ভাল জায়গায় রয়েছে। এই মঞ্চে ভারতকে নিজের ক্ষমতা সম্পর্কে বিশ্বকে অবহিত করতে হবে।

২) মোদী সরকারের বাজেটের একটাই লক্ষ্য, তা হল উন্নয়ন। সংক্ষিপ্ত উত্তর প্রধানমন্ত্রীর।

৩) মাত্র দু'-তিনটি বিষয়কে দিয়ে এনডিএ সরকারের কাজকে বিচার করা অনুচিত, বলে জানিয়েছেন তিনি।  দেশের বহু সংখ্যক মানুষকে ব্যাঙ্কিং পরিষেবার মধ্যে নিয়ে আসা এবং  জনস্বাস্থ্যে উন্নয়ন ঘটানোর কথা বিশেষভাবে উল্লেখ করেছেন মোদী।

৪) এক দেশ, এক নির্বাচনের পক্ষে আবারও সওয়াল করেছেন নমো। পৃথকভাবে বারে বারে নির্বাচন হলে বিপুল অর্থ ও সময়ের অপচয় হয় বলে তাঁর মত।

আরও পড়ুন- উন্নয়নই বাজেটের একমাত্র লক্ষ্য : মোদী

৫) জিএসটি চালু করার সিদ্ধান্ত সুদূরপ্রসারী পদক্ষেপ। শুরুতে কিছু সমস্যা থাকলেও, ভবিষ্যতে এই এক জাতি, এক কর ব্যবস্থা দেশকে এগিয়ে নিয়ে যাবে। জিএসটি-কে সংস্কারমূলক পদক্ষেপ হিসাবেও চিহ্নিত করেছেন প্রধানমন্ত্রী।

৬) একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে ক্ষমতায় আসার পরই দুনিয়া ভারতকে বিশেষ গুরুত্ব ও মর্যাদা দিয়েছে। 'ইস অফ বিজনেস ডুয়িং'-এ ভারত ১৪২ থেকে ১০০-তে উঠে এসেছে। ২০১৪ সালের আগে ভারতে এত পরিমাণ বিদেশি বিনিয়োগ কখনও আসেনি।

৭) গত এক বছরে সত্তর লক্ষ মানুষ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে যুক্ত হয়েছেন। মুদ্রা যোজনায় ব্যবসা করার জন্য লোন নিয়েছেন দশ কোটি মানুষ। কর্মসংস্থান প্রসঙ্গে জি নিউজকে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেখুন পূর্ণাঙ্গ সাক্ষাত্কারটি শনিবার রাত ৮টায়।

.