পথের টানে জুড়বে ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটান

বাংলাদেশ, নেপাল, ভুটানের সঙ্গে সম্পর্ককে আরও জোরদার করতে এবার পরিকাঠামোয় জোর দিচ্ছে কেন্দ্র। তিন প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে তৈরি হবে এসিয়ান হাইওয়ে। দেড়শো কিলোমিটার এই সড়কের মাধ্যমে জুড়ে দেওয়া হবে চার দেশকে। এরজন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক থেকে প্রায় চোদ্দশো কোটি টাকা ঋণ নেওয়া হচ্ছে।প্রতিবেশী দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও নিবিড় করতে উদ্যোগী হল কেন্দ্র। পশ্চিমবঙ্গ লাগোয়া তিন দেশের সঙ্গে ভারতকে স্থলপথে আরও বেশি করে জুড়ে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ বাড়াতে চায় সরকার। আর এরজন্যই উত্তরবঙ্গের দুটি জাতীয় সড়ককে জুড়ে দিয়ে দেড়শো কিমোমিটার দীর্ঘ চার লেনের আন্তর্জাতিকমানের রাস্তা তৈরি করবে রাজ্যের পূর্ত দফতর।

Updated: Jul 25, 2014, 09:50 AM IST
পথের টানে জুড়বে ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটান

নিজস্ব সংবাতদাতা: বাংলাদেশ, নেপাল, ভুটানের সঙ্গে সম্পর্ককে আরও জোরদার করতে এবার পরিকাঠামোয় জোর দিচ্ছে কেন্দ্র। তিন প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে তৈরি হবে এসিয়ান হাইওয়ে। দেড়শো কিলোমিটার এই সড়কের মাধ্যমে জুড়ে দেওয়া হবে চার দেশকে। এরজন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক থেকে প্রায় চোদ্দশো কোটি টাকা ঋণ নেওয়া হচ্ছে।প্রতিবেশী দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও নিবিড় করতে উদ্যোগী হল কেন্দ্র। পশ্চিমবঙ্গ লাগোয়া তিন দেশের সঙ্গে ভারতকে স্থলপথে আরও বেশি করে জুড়ে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ বাড়াতে চায় সরকার। আর এরজন্যই উত্তরবঙ্গের দুটি জাতীয় সড়ককে জুড়ে দিয়ে দেড়শো কিমোমিটার দীর্ঘ চার লেনের আন্তর্জাতিকমানের রাস্তা তৈরি করবে রাজ্যের পূর্ত দফতর।

জাতীয় সড়ক ক৪তৃপক্ষের সহায়তায় এই কাজ করবে পূর্ত দফতর। পানিট্যাঙ্কি থেকে ফুলবাড়ি পর্যন্ত তেতাল্লিশ কিলোমিটার রাস্তা এবং জয়গাঁ থেকে চ্যাংরাবান্ধা পর্যন্ত একশো সাত কিলোমিটার রাস্তা। এই দুই রাস্তাকেই আরো চওড়া করা হবে। দুধারে তৈরি হবে মোটেল, রেস্টহাইস। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। শঈঘ্রই টেন্ডার ডেকে দেওয়া হবে কাজের বরাত। আশা করা হচ্ছে এরফলে বাড়বে কর্মসংস্থানও।