পার্সেলের ভাড়া বাড়াল রেল

আয় বাড়াতে পণ্যমাশুলের পর এবারে মালপত্র ও পার্সেলের ভাড়া বাড়াল ভারতীয় রেল। মালপত্র এবং পার্সেল পরিবহণের সব ক`টি ধাপেই ২৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। ১ জুন থেকেই এই বাড়তি ভাড়া কার্যকর হয়ে গেছে বলে রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

Updated By: Jun 6, 2012, 02:30 PM IST

আয় বাড়াতে পণ্যমাশুলের পর এবারে মালপত্র ও পার্সেলের ভাড়া বাড়াল ভারতীয় রেল। মালপত্র এবং পার্সেল পরিবহণের সব ক`টি ধাপেই ২৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। ১ জুন থেকেই এই বাড়তি ভাড়া কার্যকর হয়ে গেছে বলে রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।
গত রেল বাজেটে প্রাথমিকভাবে যাত্রী ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েও শেষ পর্যন্ত পিছিয়ে এসেছে ভারতীয় রেল। আর্থিক সঙ্কট এড়াতে বাড়ানো হয়েছিল পণ্য মাশুল। এবারে সেই রেলের আয়  আরও খানিকটা বাড়াতে বাড়ানো হল মালপত্র এবং পার্সেলের ভাড়াও। তবে পার্সেলের জন্য বিশেষ ১৯টি ট্রেনের ক্ষেত্রে ভাড়া বাড়ছে না বলে রেলের তরফে জানানো হয়েছে।
 
জেনারেল ক্যাটাগরিতে ১০ কেজি পার্সেল ৫০ কিলোমিটার নিয়ে যেতে খরচ ছিল ১ টাকা ৩১ পয়সা। এবারে সেই খরচ বেড়ে দাঁড়াল ১ টাকা ৬১ পয়সায়। প্রিমিয়াম ক্যাটাগরিতে ওই পার্সেল পরিবহণের খরচ ২ টাকা ৬৩ পয়সা থেকে বেড়ে দাড়িয়েছে ৩ টাকা ২৮ পয়সা। আর রাজধানী এক্সপ্রেসের ক্ষেত্রে ওই খরচ ৩ টাকা ৯৩ পয়সা থেকে বেড়ে ৪ টাকা ৯২ পয়সা হয়েছে।
 
সাধারণত খবরের কাগজ, ম্যাগাজিন, টায়ার, ওষুধ, ডাল, আটার পরিবহণ হয় পার্সেলের মাধ্যমে। ভাড়া বৃদ্ধির ফলে ওই সব সামগ্রীর দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। ২০১১-১২ অর্থবর্ষে পার্সেল পরিবহণ থেকে রেলের আয় ছিল ১,৬০০ কোটি টাকা। ভাড়া বৃদ্ধির ফলে চলতি আর্থিক বছরে সেই আয় বেড়ে দাঁড়াবে ২,০০০কোটিতে। এর আগে শেষ বার পার্সেল পরিবহণের খরচ বাড়ানো হয়েছিল ২০০৬ সালে।

.