মকরস্নানে পুণ্যার্থীর ঢল নর্মদা, প্রয়াগ, বেনারস, হরিদ্বারে

ভারতের নদীগুলির মধ্যে শ্রেষ্ঠ নদী নর্মদা। পুরানে কথিত আছে - সারা বছর মা গঙ্গা মানুষের পাপ ধারণ করেন এবং মকর সংক্রান্তির দিন তিনি নিজে নর্মদা নদীতে স্নান করেন। বলা হয় গঙ্গা স্নানে মুক্তি আর নর্মদা দর্শনে মুক্তি। সেই থেকে প্রতি বছর মকর সংক্রান্তির বিশেষ দিনে নর্মদায় পুণ্যস্নান সারতে মধ্যপ্রদেশের জব্বলপুরেও ভিড় করেন বহু পুণ্যার্থী।

Updated By: Jan 14, 2017, 11:57 AM IST
মকরস্নানে পুণ্যার্থীর ঢল নর্মদা, প্রয়াগ, বেনারস, হরিদ্বারে

ওয়েব ডেস্ক : ভারতের নদীগুলির মধ্যে শ্রেষ্ঠ নদী নর্মদা। পুরানে কথিত আছে - সারা বছর মা গঙ্গা মানুষের পাপ ধারণ করেন এবং মকর সংক্রান্তির দিন তিনি নিজে নর্মদা নদীতে স্নান করেন। বলা হয় গঙ্গা স্নানে মুক্তি আর নর্মদা দর্শনে মুক্তি। সেই থেকে প্রতি বছর মকর সংক্রান্তির বিশেষ দিনে নর্মদায় পুণ্যস্নান সারতে মধ্যপ্রদেশের জব্বলপুরেও ভিড় করেন বহু পুণ্যার্থী।

অন্যদিকে মহাকুম্ভ, অর্ধকুম্ভ নেই এবছর। ভিড় অনেকটাই টেনে নিয়েছে গঙ্গাসাগর। তবু এলাহাবাদ, হরিদ্বার, বেনারসে ভিড়ে কমতি নেই। প্রয়াগ সঙ্গমে ভোর থেকেই শুরু হয়ে যায় পুণ্যস্নানের পালা। কনকনে ঠাণ্ডা উপেক্ষা করেই জলে ডুব লাগান পুণ্যার্থীরা। মন্দিরে-মন্দিরে বেজে ওঠে কাঁসর-ঘণ্টা। পুজো দিতে লম্বা লাইন পড়ে। গোরক্ষপুরের মন্দিরেও রীতিনীতি মেনে চলে পুজোর পালা। রাত থেকেই ভিড় করেন অসংখ্য ভক্ত।

আরও পড়ুন, রীতি মেনে মকর সংক্রান্তিতে টুসু পরবে মাতল বাঁকুড়াবাসী

মকর স্নানের ধুম ঘিরে জমজমাট গঙ্গাসাগর, রেকর্ড ভি়ড়ের সম্ভাবনা

.