ইতালীয় নাগরিক অপহরণ, মাওবাদীদের নতুন অডিও টেপ প্রকাশ

Last Updated: Wednesday, April 11, 2012 - 11:18

ওড়িশায় মাওবাদীদের হাতে পণবন্দী ইতালীয় নাগরিক পাওলো বসুসকোকে মুক্তির ব্যাপারে নতুন অডিও টেপ প্রকাশ করলেন মাওবাদী নেতা সব্যসাচী পাণ্ডা। বুধবার প্রকাশিত একটি অডিও টেপে সব্যসাচী পাণ্ডা জানান, ওড়িশা সরকার তাঁদের সব শর্ত মেনে নিলে তবেই ছাড়া হবে ইতালীয় নাগরিককে। সরকার ও মধ্যস্থতাকারীদের স্বাক্ষর করা একটি কপি তিনি পেয়েছেন। গণতান্ত্রিক প্রক্রিয়াতেই অপহৃত ইতালীয় নাগরিককে মুক্তি দেওয়া হবে বলেও জানান সব্যসাচী।
তবে অপহৃত বিজেডি`র দলিত বিধায়ক জিনা হিকাকাকে মুক্তি দেওয়ার ব্যাপারে কিছু জানায়নি মাওবাদীরা। সূত্রে খবর, বিজেডি বিধায়ককে মুক্তির জন্য স্থানীয় উপজাতি মাওবাদীদের উপর চাপ বাড়াচ্ছে। তাই একটি জনসমক্ষে বিচারের পর হিকাকাকে ছেড়ে দেওয়া হতে পারে। অন্যদিকে, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক জানিয়েছেন, আইন মেনেই যে কোনও পদক্ষেপ করা হবে। অপহৃতদের শীঘ্র মুক্তি দেওয়ার জন্য মাওবাদীদের আরও একবার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মাওবাদীদের শর্ত মেনে ইতিমধ্যেই মাওবাদী নেত্রী শুভশ্রী পাণ্ডাকে মুক্তি দিয়েছে ওড়িশা সরকার।
মঙ্গলবার আদালতে শুভশ্রী পাণ্ডার জামিনের আর্জির বিরোধিতা করেনি সরকারপক্ষ। আদালত জামিন মঞ্জুর করেছে শুভশ্রী পাণ্ডার। জামিন পাওয়ার পর সরকারকে কার্যত চ্যালেঞ্জ করে শুভশ্রী বলেন, ``সরকার আমাকে আটকে রাখতে পারল না। আদালত আমায় মুক্তি দিয়েছে। এটা আমাদের বড় জয়।`` মাওবাদী নেতা সব্যসাচী পাণ্ডার স্ত্রী শুভশ্রী।



First Published: Wednesday, April 11, 2012 - 11:18


comments powered by Disqus