নয়া আয়কর আইনে শিথিল রিটার্ন দাখিলের বিধি

বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের বেতনভোগীদের আয়কর রিটার্ন দাখিলের নিয়ম থেকে রেহাই দিল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের জারি করা এক নির্দেশিকায় এই সিদ্ধান্তের কথা জানান হয়েছে।

Updated: Feb 21, 2012, 08:50 PM IST

বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের বেতনভোগীদের আয়কর রিটার্ন দাখিলের নিয়ম থেকে রেহাই দিল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের জারি করা এক নির্দেশিকায় এই সিদ্ধান্তের কথা জানান হয়েছে। এর ফলে বেতন এবং ব্যাঙ্কের আমানতি সুদ থেকে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত উপার্জনকারী প্রায় ৮৫ লক্ষ ব্যক্তি উপকৃত হবেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, চলতি অর্থবর্ষ (২০১২-১৩) থেকেই এই নিয়ম কার্যকর হবে। তবে ব্যাঙ্কের সেভিং অ্যাকাউন্ট থেকে মাসে ১০,০০০ টাকা বা তার বেশি উপার্জনকারী ব্যক্তিদের ক্ষেত্রে রিটার্ন ছাড়ের নিয়ম প্রযোজ্য হবে না।
১৯৬১ সালের আয়কর আইন অনুযায়ী এত দিন পর্যন্ত সমস্ত চাকরিজীবী ব্যক্তির ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক ছিল। কিন্তু নতুন আইনে সেই নিয়ম শিথিল করা হচ্ছে। তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে নিয়োগকর্তার থেকে ১৬ নম্বর ফর্মে বেতন সংক্রান্ত শংসাপত্র দাখিল করতে হবে।