রুশ `মোবাইল কিলার` বাতিল করে মার্কিন `অ্যাপাচে` কিনছে বায়ুসেনা

আকাশ প্রতিরক্ষায় পাঁচ দশকের রুশ নির্ভরতা কাটিয়ে ক্রমশ মার্কিন মুখাপেক্ষী হচ্ছে নয়াদিল্লি। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ভারতীয় বাযুসেনার জন্য নতুন সাঁজোয়া হেলিকপ্টার সরবরাহের বরাত দেওয়া হচ্ছে আমেরিকার বিমান নির্মাতা সংস্থা বোয়িংকে।

Updated: Oct 26, 2011, 09:16 PM IST

আকাশ প্রতিরক্ষায় পাঁচ দশকের রুশ নির্ভরতা কাটিয়ে ক্রমশ মার্কিন মুখাপেক্ষী হচ্ছে নয়াদিল্লি। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ভারতীয় বাযুসেনার জন্য নতুন সাঁজোয়া হেলিকপ্টার সরবরাহের বরাত দেওয়া হচ্ছে আমেরিকার বিমান নির্মাতা সংস্থা বোয়িংকে। বিখ্যাত `এফ-১৮ সুপার হর্নেট ফাইটার জেট` প্রস্তুতকারী এই সংস্থার তৈরি `অ্যাপাচে লং-বো` হেলিকপ্টার গানশিপ এবার স্থান পাবে ভারতীয় বিমানবাহিনীর ভাঁড়ারে।
সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা মারণক্ষমতা ও প্রযুক্তিগত উত্‍কর্ষ পরীক্ষার পর `অ্যাপাচে লং-বো`-কে বায়ুসেনার অন্তর্ভুক্ত করার পক্ষে মত দিয়েছেন। বরাত পাওয়ার দৌড়ে ছিল রাশিয়ার `এমআই-২৮এন নাইট হান্টার` অ্যাটাক হেলিকপ্টারের নামও। কিন্তু মস্কোর একটি সংবাদসংস্থা জানাচ্ছে, আশির দশকে সাবেক সোভিয়েত জমানায় তৈরি এই `মোবাইল কিলার`-এর পারফরম্যান্স আদৌ সন্তুষ্ট করতে পারেনি ভারতীয় বিমানবাহিনীর বিশেষজ্ঞদের। অতীতে এমআই-৮, এমআই-১৭, এমআই-৩৫ -সহ রুশ বিমান নির্মাতা সংস্থা `মিল মস্কো হেলিকপ্টার প্ল্যান্ট`-এর তৈরি বেশ কিছু সামরিক হেলিকপ্টার ব্যবহার করেছে ভারতীয় বায়ুসেনা। কিন্তু এবার বোয়িং-এর সঙ্গে প্রতিযোগিতায় পিছু হটল মস্কো।