সম্প্রীতির সম্পর্কে ভারত, দিল্লিতে ইমামের ছেলের সঙ্গে বিয়ে হিন্দু মেয়ের

দেশজুড়ে যখন সাম্প্রদায়িক বিতর্ক চলছে জোর কদমে ঠিক সেইসময় সম্প্রীতির সম্পর্কে আবদ্ধ হল দিল্লি। খোদ দিল্লিতেই জামা মসজিদের শাহি ইমামের ছেলের সঙ্গে বিয়ে হল এক হিন্দু মেয়ের। কয়েক মাস ধরে সাম্প্রদায়িক বিতর্কে উত্তাল হয়েছে সারা দেশ। 'অসহিষ্ণুতা' ইস্যুতে প্রতিবাদ জানিয়ে জাতীয় সম্মান ফিরিয়ে দিচ্ছেন দেশের বুদ্ধিজীবীরা। সেইখানে দুই ধর্মের বৈবাহিক সম্পর্ক 'অসহিষ্ণুতা'র বিরুদ্ধে বড় প্রতিবাদ বলেই মনে করছেন বিভিন্ন মহল।

Updated By: Nov 10, 2015, 12:49 PM IST
সম্প্রীতির সম্পর্কে ভারত, দিল্লিতে ইমামের ছেলের সঙ্গে বিয়ে হিন্দু মেয়ের

ওয়েব ডেস্ক: দেশজুড়ে যখন সাম্প্রদায়িক বিতর্ক চলছে জোর কদমে ঠিক সেইসময় সম্প্রীতির সম্পর্কে আবদ্ধ হল দিল্লি। খোদ দিল্লিতেই জামা মসজিদের শাহি ইমামের ছেলের সঙ্গে বিয়ে হল এক হিন্দু মেয়ের। কয়েক মাস ধরে সাম্প্রদায়িক বিতর্কে উত্তাল হয়েছে সারা দেশ। 'অসহিষ্ণুতা' ইস্যুতে প্রতিবাদ জানিয়ে জাতীয় সম্মান ফিরিয়ে দিচ্ছেন দেশের বুদ্ধিজীবীরা। সেইখানে দুই ধর্মের বৈবাহিক সম্পর্ক 'অসহিষ্ণুতা'র বিরুদ্ধে বড় প্রতিবাদ বলেই মনে করছেন বিভিন্ন মহল।

সূত্রের খবর, ইমাম সঈদ আহমেদ বুখারির ছেলে শাবান বুখারির সঙ্গে বিয়ে হয়েছে উত্তর প্রদেশর গাজিয়াবাদ নিবাসী হিন্দু মেয়ের। ২ বছর ধরে সম্পর্ক থাকার পর অবশেষে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হয় তাঁরা। কিন্তু হিন্দু মেয়েকে বিয়ে করার জন্য কখনওই ইমামের অনুমতি ছিল না। তাই নিজের ধর্ম পরিবর্তন করে মুসলিম হয়ে তবেই বৈবাহিক বন্ধে জড়িয়েছেন দুজনে।  তবে বিয়েতে খুব কাছের আত্মীয় ছাড়া কাউকেই নিমন্ত্রণ করা হয়নি।

শাবান বুখারি যিনি গত বছর ২২ নভেম্বর থেকে জামা মসজিদের নইব ইমামে পরিণত হয়েছেন। এছাড়া ২০ বছর বয়সী শাবন অ্যামিটি বিশ্ববিদ্যালয় থেকে সবেমাত্র গ্রাজুয়েশন শেষ করেছেন।

.