একক সংখ্যাগরিষ্ঠতা পেল কংগ্রেস, ভরাডুবি বিজেপির

একক সংখ্যাগরিষ্ঠতা পেল কংগ্রেস, ভরাডুবি বিজেপির

একক সংখ্যাগরিষ্ঠতা পেল কংগ্রেস, ভরাডুবি বিজেপিরমোট আসন-২২৩
কংগ্রেস- ১২১
বিজেপি - ৪০
জেডিএস- ৪০
কেজিপি-৬

কর্ণাটক বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে। গণনার প্রাথমিক প্রবণতা অনুযায়ী ম্যাজিক ফিগার ১১৩টি আসনের খুব কাছাকাছি পৌঁছে গেছে কংগ্রেস। তৃতীয় স্থানে রয়েছে বিজেপি। উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে বরুণা কেন্দ্রে এগিয়ে রয়েছেন প্রদেশ কংগ্রেস নেতা পি সিদ্ধারামাইয়া। হুবলি-ধারওয়াড় সেন্ট্রাল কেন্দ্রে মুখ্যমন্ত্রী জগদীশ শেট্টার ও রামনগরম কেন্দ্রে প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী তাঁদের প্রতিদ্বন্দ্বীদের পিছনে ফেলে দিয়েছেন।

কর্ণাটক বিধানসভার ভোট গণনার লাইভ আপডেট পড়ুন এখানে


শিকারিপুরা কেন্দ্রে এগিয়ে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। রবিবার রাজ্য বিধানসভার দুশো চব্বিশটি আসনের মধ্যে দুশো তেইশটিতে ভোট নেওয়া হয়। বিজেপি প্রার্থীর মৃত্যুর কারণে মাইসুরুর একটি আসনে ভোট নেওয়া হয়নি। ভোটদানের হার ছিল ৭১ শতাংশের কিছু বেশি। ২০০৮ কর্ণাটকে ক্ষমতা দখল করেছিল বিজেপি। ১১০ আসনে জয়লাভ করে তারা। কংগ্রেস ও জেডিএস পেয়েছিল যথাক্রমে ৮০শি ও ৬৮টি আসন।
 
২০০৪ সালে কর্ণাটকের ক্ষমতা থেকে সরে গিয়েছিল কংগ্রেস। তারপর থেকে বিজেপির নেতৃত্বে লাগাতার জোট সরকার তৈরি হলেও চূড়ান্ত রাজনৈতির অস্থিরতার মুখে পড়ে ওই রাজ্য। ২০০৪ এবং ২০০৭ সালে জোট-জটিলতায় সরকার ভেঙে যায়। বিজেপির অন্তর্কলহ এবং দুর্নীতির অভিযোগে গত চার বছরে তিন তিনবার মুখ্যমন্ত্রী বদল হয়। এই পরিস্থিতিতেই কর্ণাটকের ক্ষমতায় ফেরা নিয়ে আশার আলো দেখছে কংগ্রেস।





First Published: Wednesday, May 08, 2013, 19:19


comments powered by Disqus