২৬/১১ হামলা: ভারতের কাছে প্রমাণ চাইল পাকিস্তান

Last Updated: Saturday, October 26, 2013 - 17:28

ভারতের বিরুদ্ধে অভিযোগ সানাচ্ছে পাকিস্তান। ভিত্তি ২৬/১১-র মুম্বই হানা। নয়া দিল্লি সন্ত্রাসবাদী হানা নিয়ে কোনও প্রমাণ পাকিস্তানের হাতে তুলে দেয়নি বলে অভিযোগ করেছে পাকিস্তান।
পাক বিদেশ সচিবের এই মন্তব্যের জবাবে ভারত জানিয়েছে ২৬/১১-র সমস্ত তথ্যই পাকিস্তানকে দেওয়া হয়েছে। তা স্বত্বেও পাকিস্তান এবিষয়ে আরও প্রমাণ চেয়ে পাঠিয়েছে। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র সায়েদ আকবারুদ্দিন বলেছেন, "মুম্বই হামলার সমস্ত ছক পাকিস্তানে বসে বানানো হয়েছিল, জঙ্গিদের প্রশিক্ষণও হয় পাকিস্তানের মাটিতে। অর্থের জোগান দেয় পাকিস্তান।" মুম্বই হানার সঙ্গে পাকিস্তানের যোগাযোগের ৯৯ শতাংশ প্রমাণ সেদেশের প্রশাসনকে দেওয়া হবে বলে জানিয়েছে তিনি।
ওয়াশিংটনে নওয়াজ শরিফের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ওবামার বৈঠকে উঠে আসে ২০০৮-এর সেই নৃশংস হামলার প্রসঙ্গ। পাকিস্তান সরকার যে তদন্তে ঢিলেমি দিচ্ছে সেকথা স্মরণ করিয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট। ফলে চাপ বাড়ে শরিফের।

আকবারুদ্দিন আরও বলেন, "আমাদের দিক থেকে আমরা পাকিস্তানকে সমস্ত সাহায্য করেছি। ২০১৩-র সেপ্টেম্বরে পাক জুডিশিয়াল কমিশনের ভারত সফরের সময় তাঁকে সমস্ত তথ্যই দেওয়া হয়েছে।"



First Published: Saturday, October 26, 2013 - 17:28


comments powered by Disqus