নকশায় ত্রুটি, কোটি কোটি টাকা খরচ করেও বন্ধ হল ভারতীয় রেলের প্রথম AC ডবল ডেকার

নকশাতে ত্রুটি। তাই জোর করে চালিয়েও শেষ রক্ষা হল না। অবশেষে বন্ধই করে দেওয়া হল ভারতীয় রেলের প্রথম AC ডবল ডেকার ট্রেন। যার ফলে জলে গেল কোটি কোটি টাকার প্রকল্প।

Updated By: Aug 29, 2015, 09:32 AM IST
নকশায় ত্রুটি, কোটি কোটি টাকা খরচ করেও বন্ধ হল ভারতীয় রেলের প্রথম AC ডবল ডেকার

ওয়েব ডেস্ক: নকশাতে ত্রুটি। তাই জোর করে চালিয়েও শেষ রক্ষা হল না। অবশেষে বন্ধই করে দেওয়া হল ভারতীয় রেলের প্রথম AC ডবল ডেকার ট্রেন। যার ফলে জলে গেল কোটি কোটি টাকার প্রকল্প।

পঞ্জাবের কপুরথালায় অত্যাধুনিক কোচ ফ্যাক্টরিতে তৈরি হয়েছিল AC ডাবল ডেকার ট্রেন। প্রতিটি কোচ তৈরিতে খরচ হয়েছিল দু কোটি ছিয়াশি লক্ষ টাকা। দুহাজার দশে প্রথম হাওড়া স্টেশনে পৌছয় ট্রেনটি। তখনই হাওড়া থেকে ধানবাদ পর্যন্ত টেস্ট রান। টেস্ট রানেই ধরা পড়েছিল মারাত্মক ত্রুটি। তারপরেও জোর করে দুহাজার এগারো থেকে ট্রেনটি চালানো শুরু হয়।

কী ছিল ত্রুটি? ওভারহেড তারের কারণে ট্রেনের উচ্চতা খুব বেশি বাড়ানো সম্ভব ছিল না। তাই ট্রেনের দুই চাকার মধ্যবর্তী অংশে নীচের কামরাটি রাখা হয়। যা থাকত প্ল্যাটফর্মের নীচে। এদিকে কোনও স্টেশন পেরোনোর সময় প্ল্যাটফর্মের বেরিয়ে থাকা স্ল্যাবে ট্রেনটি ঘষা লাগছিল। যা নীচের কামরায় থাকা যাত্রীর পক্ষে বিপজ্জনক। এই পরিস্থিতি মোকাবিলায় প্রথমে ওই ট্রেনের রুটে আসা সব প্ল্যাটফর্মের অতিরিক্ত স্ল্যাব কিছুটা ভেঙে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করা হয়। কিন্তু, অতি দ্রুত গতিতে ট্রেন চলার সময় যে দুলুনি হয় যাকে হরাইজন্টাল লার্চিং বলে, তার ফলে ঘর্ষণ এড়ানো যায়নি। ফলে বিপদ থেকেই যায়।  

এই পরিস্থিতিতে ট্রেনটি চালানো হচ্ছিল নিয়ন্ত্রিত গতিতে। যার ফলে অন্য ট্রেনের তুলনায় এই ট্রেনে ধানবাদ পৌছতে অনেক বেশি সময় লেগে যাচ্ছিল। যাত্রী সংখ্যা কমতে কমতে মাত্র তিরিশ শতাংশে এসে পৌছয়। শেষ রক্ষা হিসেবে ভারতীয় রেলের অন্য পনেরোটি শাখাকে এই ট্রেন নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু কোথাও থেকেই সদুত্তর মেলেনি। ফলে আগামী অক্টোবরের নতুন টাইম টেবলে ট্রেনটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের মনস্থির করে ফেলেছে পূর্ব রেল।

.