সিরিয়া, আফগানিস্তানকে হেলায় হারিয়ে পৃথিবীর তৃতীয় সর্বাধিক বিপজ্জনক দেশ ভারত

Last Updated: Tuesday, March 4, 2014 - 10:13

ভারতের বাসিন্দা আপনি? তাহলে কিন্তু যখন তখন বোমা বিস্ফোরণে প্রাণ যেতে পারে আপনার। অবাক হচ্ছেন? তাহলে জেনে রাখুন যদি বোম বিস্ফোরণকে মাথায় রাখা হয় তাহলে ভারতের থেকে আফগানিস্থানেও ঢের বেশি সুরক্ষিত আপনি। একটি সরকারি ডেটা অনুযায়ী প্রত্যেক বছর বোমা বিস্ফোরণের নিরিখে ভারত পৃথিবীর তৃতীয় সর্বাধিক বিপজ্জনক দেশ। সামনে শুধু ইরাক আর পাকিস্তান।এক্ষেত্রে যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তান আর সিরিয়াকেও কয়েক যোজন পিছনে ফেলে দিয়েছে ভারত।

জাতীয় বোম ডেটা সেন্টার (এনবিডিএস)-এর সাম্প্রতিক তথ্য বলছে ২০১৩ সালে ভারতে ২১২টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সেখানে আফগানিস্তানে এই সংখ্যাটা ১০৮। এমনকি সাম্প্রতিক দাঙ্গায় জর্জরিত বাংলাদেশে গত বছর বোম বিস্ফোরণের সংখ্যা ছিল ৭৫, সিরিয়াতে ৩৫।

যদিও ২০১২ সালের তুলনায় যদিও ২০১৩ সালে ভারতে বোম বিস্ফোরণের সংখ্যা বেড়েছে কিন্তু বেড়েছে আহত ও নিহতের সংখ্যা।

এনবিডিএস-এর তথ্য অনুযায়ী ২০০৪ থেকে ২০১৩ সালে প্রতি বছর গড়ে এদেশে বোমা বিস্ফোরণ হয়েছে ২৯৮টি। প্রতি বছর এই বিস্ফোরণে গড়ে প্রাণ হারিয়েছেন ১,৩৩৭ জন। সেখানে আফগানিস্তানে এই সময়ের মধ্যে ২০১০ সালে সর্বাধিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ২০৯টি।

শুধু এইটুকুই নয়, তথ্য বলছে প্রতিবছর পৃথিবীর ৭৫% বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে ইরাক, পাকিস্তান আর ভারতে। যদিও সারা পৃথিবীতে প্রতি বছর সাধারণ মানুষের উপর হামলার নিরিখে ভারত কিছুটা ভাল জায়গায় আছে। ভারত ছাড়া বাকি পৃথিবীর ৬৯% হামলার লক্ষ্যে থাকেন আম আদমিরাই। সেখানে ভারতে ৫৮% হামলার টার্গেট হন সাধারণ মানুষ। ভারতে বাকি হামলার কেন্দ্রবিন্দু সরকারি সম্পতি ও সুরক্ষা বাহিনী।

ভারতে মাওবাদী অধ্যুষিত রাজ্য (মূলত, ঝাড়খণ্ড, ছত্তিসগড় ও ঝাড়খণ্ড) ও উত্তর-পূর্বের (মূলত আসাম ও মণিপুর) রাজ্য গুলিতে এই পরিসংখ্যন ভয়াবহ। ২০১২ সালের তুলনায় জম্মু-কাশ্মীরে বোমা বিস্ফোরণ ৫০% বৃদ্ধি পেয়েছে। গত এক বছরে পশ্চিমবঙ্গতেও পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে বোমা বিস্ফোরণের ঘটনা।



First Published: Tuesday, March 4, 2014 - 10:13


comments powered by Disqus