কাল শুরু টেস্ট, ধোনিদের বদলার স্টেশন এখন ওয়াংখেড়ে

কাল শুরু টেস্ট, ধোনিদের বদলার স্টেশন এখন ওয়াংখেড়ে

কাল শুরু টেস্ট, ধোনিদের বদলার স্টেশন এখন ওয়াংখেড়েআগামীকাল, শুক্রবার থেকে মুম্বইয়ে শুরু ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। আমেদাবাদে ৯ উইকেটে বড় জয় পাওয়ার পর ধোনিদের সামনে এখন সুযোগ হোয়াইটওয়াশের দিকে আরও এক পা বাড়ানোর। আর এই ওয়াংখেড়েতে সবার আগ্রহের কেন্দ্রবিন্দু সেই পিচ। যেখানে বল কতটা ঘোরে তার ওপরেই ঝুলে আছে ম্যাচের ভাগ্য এমন কথাই বলা হচ্ছে।
ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে আরও একধাপ এগিয়ে যেতে ওয়াংখেড়েতে জিততে মরিয়া ভারত। কিন্তু ম্যাচ শুরুর আগে ভারতীয় দলের কাছে বড় ধাক্কা দল থেকে উমেশ যাদবের ছিটকে যাওয়া। চোটের কারনে ছিটকে গেছেন উমেশ। সেক্ষেত্রে ধোনির ইচ্ছা অনুযায়ী দলে ঢুকতে পারেন ইশান্ত শর্মা। কারণ ধোনি দুই পেসার ও দুই স্পিনারেই খেলতে চান। তবে ইশান্ত পুরোপুরি ফিট না থাকলে দলে আসতে পারেন হরভজন সিং। ফলে স্ট্যান্ডবাই হিসাবে অশোক দিন্দা দলে থাকলেও তাঁর খেলার সম্ভাবনা কম। বাকি দল অপরিবর্তিতই থাকছে বলে জানিয়েছেন ধোনি। এদিকে ইংল্যান্ড দলও এই টেস্টে সমতা ফেরাতে মরিয়া। দুই দলই অবশ্য তাকিয়ে আছে ওয়াংখেড়ের পিচের দিকে। ধোনি প্রথম বল থেকেই স্পিন সহায়ক পিচ চাইলেও মুম্বইয়ের পিচ তাঁর চাহিদা কতটা মেটাতে পারবে তা বলা শক্ত। কারণ পিচ কিউরেটর ও প্রাক্তন ক্রিকেটারদের এই পিচে প্রথম দুঘন্টা পেসাররা সুবিধা পাবে। মধ্যাহ্নভোজের বিরতির পর সুবিধা পাবেন ব্যাটসম্যানরা এবং শেষদিকে পিচে সুইং পাওয়া যাবে।  
সেওয়াগের শততম টেস্ট: মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শততম টেস্ট খেলার নজির গড়তে চলেছেন বীরেন্দ্র সেওয়াগ। ভারতের ষষ্ঠ ব্যাটসম্যান হিসাবে এই মাইলস্টোন স্পর্শ করতে চলেছেন বীরু। এখনও পর্যন্ত সেওয়াগ নিরনব্বইটি টেস্ট খেলেছেন। আট হাজার চারশো আটচল্লিশ রান করেছেন। তাঁর দখলে আছে ২৩ টি শতরান। সেওয়াগই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি দুটি ত্রিশতরান করেছেন টেস্টে। সেওয়াগের আগে সুনীল গাভাসকর, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষ্মণ একশোটি টেস্ট খেলার কৃতিত্ব দেখিয়েছেন। শততম টেস্ট খেলতে নামার আগে ভারতীয় ক্রিকেটাররা বৃহস্পতিবার অনুশীলন শেষে তাঁকে শুভেচ্ছা জানান।






First Published: Thursday, November 22, 2012, 23:06


comments powered by Disqus