২৬/১১-র পাক সাক্ষীদের জেরা করতে আবেদন ভারতের

মুম্বই হামলায় সাক্ষীদের জেরা করার জন্য ভারতের কাছে আবেদন জানাল পাকিস্তান। ভারতের দাবি মুম্বই হামলায় অভিযুক্তদের মধ্যে সাতজনই লুকিয়ে রয়েছে পাকিস্তানে। পাকিস্তান সরকার তাদের বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নিচ্ছে না। স্বারাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর পাকিস্তানের পক্ষ থেকে ওই সাত অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে আরও একবার অভিযোগ সম্পর্কে নিশ্চিত হতে চাইছে পাকিস্তান। সেই কারণেই দ্বিতীয় বার একটি জুডিশিয়াল কমিশন ভারতে পাঠাতে চাইছে তারা।

Updated: Nov 27, 2012, 11:39 AM IST

মুম্বই হামলায় সাক্ষীদের জেরা করার জন্য ভারতের কাছে আবেদন জানাল পাকিস্তান। ভারতের দাবি মুম্বই হামলায় অভিযুক্তদের মধ্যে সাতজনই লুকিয়ে রয়েছে পাকিস্তানে। পাকিস্তান সরকার তাদের বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নিচ্ছে না। 
স্বারাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর পাকিস্তানের পক্ষ থেকে ওই সাত অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে আরও একবার অভিযোগ সম্পর্কে নিশ্চিত হতে চাইছে পাকিস্তান। সেই কারণেই দ্বিতীয় বার একটি জুডিশিয়াল কমিশন ভারতে পাঠাতে চাইছে তারা।
জানা গিয়েছে মূলত চার জনকে ক্রস চেক করতে চাইছে পাকিস্তান। যাঁদের মধ্যে রয়েছেন ম্যাজিস্ট্রেট যিনি কাসবের জবানবন্দি নথিভুক্ত করেছিলেন, তদন্তকারী অফিসার ও দুই চিকিত্‍সক যারা ২৬/১১-য় পুলিসের গুলিতে মৃত নয় জঙ্গির পোস্টমর্টেম করেছিলেন। 
যদিও ভারতের পক্ষ থেকে পরবর্তী পদক্ষেপ ঠিক করার আগে ইতিমধ্যেই সেই আবেদন আইনি বিশেষজ্ঞদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।