নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা বেড়েই চলেছে, ভারত-পাক সম্পর্ক তলানিতে

Last Updated: Wednesday, January 16, 2013 - 19:08

নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই। পাক সেনার বিরুদ্ধে অস্ত্রবিরতি লঙ্ঘনের অভিযোগ ছিলই। কিন্তু এবার সীমান্ত পেরিয়ে ভারতীয় ভুখণ্ডে ল্যান্ডমাইন রাখার অভিযোগ উঠল। প্রমাণ হিসেবে সেই ল্যান্ডমাইনের ছবি প্রকাশ করেছে সেনাবাহিনী। সেনা সূত্রে খবর গত সোমবার পুঞ্চে ফ্ল্যাগ মিটিংয়ে ওই ল্যান্ডমাইনের পেশ করা হলেও, পাক সেনা তা নিতে অস্বীকার করে। ল্যান্ডমাইনগুলি যে পাকিস্তানে তৈরি, তা ছবি থেকে পরিষ্কার। ভারতীয় জওয়ানদের যাতায়াতের পথে  ল্যান্ডমাইন রাখা হয়েছিল বলে অভিযোগ। 
পাল্টা অভিযোগে পাকিস্তানের দাবি নিয়ন্ত্রণরেখায় হট স্প্রিং এবং জানদ্রোটে অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে ভারতীয় সেনা। ঘটনায় এক পাক জওয়ানের মৃত্যু হয়েছে। এবিষয়ে সরকারিভাবে ভারতীয় সেনার কাছে প্রতিবাদ জানিয়েছে পাক সেনা। ভারত সব অভিযোগ অস্বীকার করেছে। সেনার তরফে জানানো হয়েছে, পুঞ্চে লাগাতার পাক সেনা গোলাগুলি চালালেও, ভারতীয় জওয়ানরা পাল্টা হামলা করেননি।
নর্দার্ন আর্মির কম্যান্ডার জেনারেল কেটি পারনায়ক জানিয়েছেন, নিয়ন্ত্রণরেখা অতিক্রম করার অভিযোগ ফ্ল্যাগ মিটিংয়ে বার বার নাকচ করেছিল পাক সেনা। তখন তাদের সামনে এই ছবি তুলে ধরা হয়।
কিন্তু কী ভাবে ভারতীয় ভূখণ্ডে ঢুকে ল্যান্ডমাইন পুঁতে গেল পাক সেনা? পারনায়ক বলেছেন, `সীমান্তের ওপার থেকে আমাদের পিকেট লক্ষ্য করে ক্রমাগত গুলি চলেছে। রাতের অন্ধকারের সুযোগ নিয়ে সন্ত্রাসীরা সীমান্ত পার করে এই মাইন পুঁতে গিয়েছে। আমরা সেগুলি খুঁজে বের করেছি।

রাত হলেই নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি চলছে বলে খবর। তাদের এক জওয়ানের মৃত্যু হয়েছে বলে দাবি পাকিস্তানের৷ ভারতীয় সেনাবাহিনী অবশ্য জানিয়ে দিয়েছে, তারা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেনি, প্রথমে গুলিও চালায়নি৷ যদি কোনও পাক জওয়ানের মৃত্যু হয়ে থাকে, তাহলে তা পাকিস্তানের গুলির পাল্টা জবাবের ফলে হয়েছে৷
পড়ুন পাকিস্তানের বিদেশমন্ত্রী হিনা রব্বানির বিস্ফোরক কথা



First Published: Wednesday, January 16, 2013 - 19:42


comments powered by Disqus