গোমাংস রফতানিতে এবারও বিশ্ব সেরা ভারত

বিশ্বের সর্ববৃহৎ গোরুর মাংস রফতানিকারী জায়গাটা অক্ষুণ্ণ রাখল ভারত। মার্কিনি এগ্রিকালচার ডিপার্টমেন্টের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গোরুর মাংস রফতানিতে দ্বিতীয়স্থানে থাকা ব্রাজিলের সঙ্গে দূরত্ব বেশ খানিকটা বেড়েছে ভারতের। তবে ওবামা সরকার গোমাংসের তালিকায় মহিষের মাংসকেও একসঙ্গেই রেখেছে।

Updated By: Aug 10, 2015, 03:22 PM IST
 গোমাংস রফতানিতে এবারও বিশ্ব সেরা ভারত

ওয়েব ডেস্ক: বিশ্বের সর্ববৃহৎ গোরুর মাংস রফতানিকারী জায়গাটা অক্ষুণ্ণ রাখল ভারত। মার্কিনি এগ্রিকালচার ডিপার্টমেন্টের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গোরুর মাংস রফতানিতে দ্বিতীয়স্থানে থাকা ব্রাজিলের সঙ্গে দূরত্ব বেশ খানিকটা বেড়েছে ভারতের। তবে ওবামা সরকার গোমাংসের তালিকায় মহিষের মাংসকেও একসঙ্গেই রেখেছে।

এই ডেটা অনুযায়ী ভারত বছরে মোট ২.৪ মিলিয়ন টন গোমাংস রফতানি করে। ব্রাজিলের গো মাংস রফতানির পরিমান ২ মিলিয়ন। এই তালিকায় তিন নম্বরে আছে অস্ট্রেলিয়া। রফতানির পরিমাণ ১.৫ মিলিয়ন টন। এই তিন দেশ এক যোগে গোটা পৃথিবীর ৫৮.৭% গোমাংস রফতানি করে। ভারত একাই ২৩.৫% গোমাংস রফতানি করে। গত বছর এই পরিমাণটা ছিল ২০.৮%।

সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকোনমির প্রকাশিত ডেটা অনুযায়ী ভারতের মহিষের মাংস প্রধানত এশিয়ার বিভিন্ন দেশে সরবারহ করা হয়। মোটামুটি ভারত থেকে রফতানি হওয়া গোমাংসের ৮০% এশিয়ায়, ১৫% আফ্রিকায় ও বাকি ৫% পৃথিবীর অনান্য বিভিন্ন দেশে সরবারহ করা হয়।

 

 

.