কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের 'প্রতারণামূলক' রিপোর্ট উড়িয়ে দিল ভারত

রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট খারিজ করে ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে, পক্ষপাতদুষ্ট রিপোর্টে মিথ্যা বর্ণনা করা হয়েছে।

Updated By: Jun 14, 2018, 09:46 PM IST
কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের 'প্রতারণামূলক' রিপোর্ট উড়িয়ে দিল ভারত

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরের পরিস্থিতি নিয়ে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট খারিজ করল ভারত। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, 'নির্বাচিত অসমর্থিত তথ্য'কে সম্বল করে প্রতারণামূলক ও উদ্দেশ্যপ্রণোদিত রিপোর্ট তৈরি করা হয়েছে। 'ভারত শাসিত কাশ্মীর ও পাকিস্তান শাসিত কাশ্মীর'কে নিয়ে এই প্রথম মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত রিপোর্ট তৈরি করেছে রাষ্ট্রসঙ্ঘ। ওই রিপোর্টে আন্তর্জাতিক তদন্তের প্রস্তাবও রয়েছে। 

রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট খারিজ করে ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে, ''পক্ষপাতদুষ্ট রিপোর্টে মিথ্যা বর্ণনা করা হয়েছে। ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা লঙ্ঘন করেছে এই রিপোর্ট। জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। বেআইনিভাবে কাশ্মীরের একটা অংশ জোর করে দখল করে রেখেছে পাকিস্তান। বারবার তাদের ওই অংশ ছেড়ে দিতে বলা হয়েছে। ভারতীয় ভূখণ্ডের ভুল বর্ণনাও বিভ্রান্তিকর। এটা একেবারেই গ্রহণযোগ্য নয়। 'আজাদ জম্মু-কাশ্মীর' বা 'গিলগিট-বালটিস্তানে'র মতো কোনও এলাকাই নেই।''

সীমান্তের ওপার থেকে পরিচালিত সন্ত্রাসবাদের কথা রিপোর্টে নেই বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। তাদের মতে, দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় ভারত সরকার ও দেশের সাধারণ মানুষের আশা-আকাঙ্খাকে অবজ্ঞা করেছে এই বিদ্বেষমূলক রিপোর্টে। 

আরও পড়ুন- নরেন্দ্র মোদীর বাড়ির ওপরে 'ভিনগ্রহীদের উড়ন্ত চাকতি'!

.