সেনাবাহিনীতে যোগ দিচ্ছে শক্তিশালী কে ৯ বজ্র ও এম ৭৭৭ কামান

আফগানিস্তানে মার্কিন বাহিনী প্রথম এম ৭৭৭ কামানের ব্যবহার করে

Updated: Nov 9, 2018, 01:08 PM IST
সেনাবাহিনীতে যোগ দিচ্ছে শক্তিশালী কে ৯ বজ্র ও এম ৭৭৭ কামান

নিজস্ব প্রতিবেদন: আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় সেনাবাহিনী। শুক্রবার সেনাবাহিনীতে যোগ দিচ্ছে উন্নত প্রযুক্তির কে ৯ বজ্র ও এম ৭৭৭ কামান। মহারাষ্ট্রের দেবলালিতে এক অনুষ্ঠানে ওই দুই কামানকে ভারতীয় সেনা বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। অনুষ্ঠানে থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমন, সেনা প্রধান বিপিন রাওয়াত, প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে।

আরও পড়ুন-তৃণমূল কর্মীর হাতে খুন যুব তৃণমূল নেতার বাবা

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হচ্ছে ১০০টি কে ৯ কামান ও ১৪৫টি এম ৭৭৭ কামান। আগামী ২ বছরে ধাপে ধাপে ওইসব কামান সেনাবাহিনীতে আসবে। এর জন্য খরচ পড়বে ৯,৩৬৬ কোটি টাকা।

আফগানিস্তানে মার্কিন বাহিনী প্রথম এম ৭৭৭ কামানের ব্যবহার করে। সাধারণ কামানের থেকে অনেক হালকা এই অস্ত্রের কার্য়কারীতা অনেক বেশি বলে মনে করা হচ্ছে। অস্ট্রেলিয়া, কানাডা, সৌদি আরব ব্যবহার করে এই কামান।

কে ৯ বজ্র্রের পাল্লা ২৮-৩৮ কিলোমিটার। মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে এটি ৩ রাউন্ড গোলা ছুঁড়তে পারে। তিন মিনিটে ছুঁড়তে পারে ১৫ রাউন্ড গোলা। কপ্টারেও এই কামান বহন করা যায়।

আরও পড়ুন-ছেলেকে ঘুম থেকে তুলে হাতে বাজি দেয় বাবা, ঘটে গেল ভয়ঙ্কর ঘটনা!

এদিনই সেনাবাহিনীতে যোগ দিচ্ছে ১৩০ এমএম ও ১৫৫ এমএম অ্যাটিলারি গান। এর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে একটি ক্রেন যেটি ২ টন মাল বহন করার ক্ষমতা রাখে।

প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন টুইট করে জানিয়েছেন, ১৫৫ এমএম এর এম ৭৭৭ হালকা কামানটি তৈরি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আপাতত ২৫টি কামান আসছে। বাকি ১২০টি কামান ভারতে তৈরি হবে। এইসব কামান কপ্টারে বয়ে নিয়ে যাওয়া যাবে। ফলে রাস্তা না থাকলেও লড়াইয়ের সময়ে তা বহনের কোনও সমস্যা নেই. অন্যদিকে, দক্ষিণ আফ্রিকায় তৈরি হয়েছে কে ৯ কামান। ওই কামানের ১০টি এদেশে অ্যাসেম্বল করা হবে। ৯০টি কামান তৈরি হবে ভারতে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close