বিনা টিকিটে যাত্রা আটকাতে রেল স্টেশনে মেট্রোর মতো ফ্ল্যাপ দরজার পরিকল্পনা

রেলের গায়ে এবার মেট্রো রেলের হাওয়া। অদূর ভবিষ্যতে রেল স্টেশনেও চোখে পড়বে স্বয়ংক্রিয় 'ফ্ল্যাপ' দরজা। এখন ঠিক যেমন দেখা যায় মেট্রো রেলের স্টেশনে। রেলের পরিকল্পনা অনুযায়ী, 'আনরিজার্ভড' (অসংরক্ষিত) টিকিটে এবার থেকে থাকবে 'কিউআর কোড'। এই কিউআর কোডেই সাংকেতিক ভাষায় (এনকোডেড থাকবে) লেখা থাকবে যাত্রীর গন্তব্যের রেল স্টেশনের বিবরণ। আর স্টেশন থেকে বেরনোর রাস্তার প্রান্তে থাকবে মেট্রো রেলের মতো 'ফ্ল্যাপ' দরজা। যে দরজার সামনে পোঁছে যাত্রীকে নির্দিষ্ট জায়গায় টিকিটটি প্রবেশ করাতে হবে বা ছোঁয়াতে হবে, তারপর নির্দিষ্ট টিকিটের কিউআর কোড 'রিড' করে সবকিছু ঠিক থাকলে খুলে যাবে 'ফ্ল্যাপ' দুয়ার।

Updated By: Jul 10, 2017, 11:45 AM IST
বিনা টিকিটে যাত্রা আটকাতে রেল স্টেশনে মেট্রোর মতো ফ্ল্যাপ দরজার পরিকল্পনা
এমনই দেখতে হবে ফ্ল্যাপ দরজা

ওয়েব ডেস্ক: রেলের গায়ে এবার মেট্রো রেলের হাওয়া। অদূর ভবিষ্যতে রেল স্টেশনেও চোখে পড়বে স্বয়ংক্রিয় 'ফ্ল্যাপ' দরজা। এখন ঠিক যেমন দেখা যায় মেট্রো রেলের স্টেশনে। রেলের পরিকল্পনা অনুযায়ী, 'আনরিজার্ভড' (অসংরক্ষিত) টিকিটে এবার থেকে থাকবে 'কিউআর কোড'। এই কিউআর কোডেই সাংকেতিক ভাষায় (এনকোডেড থাকবে) লেখা থাকবে যাত্রীর গন্তব্যের রেল স্টেশনের বিবরণ। আর স্টেশন থেকে বেরনোর রাস্তার প্রান্তে থাকবে মেট্রো রেলের মতো 'ফ্ল্যাপ' দরজা। যে দরজার সামনে পোঁছে যাত্রীকে নির্দিষ্ট জায়গায় টিকিটটি প্রবেশ করাতে হবে বা ছোঁয়াতে হবে, তারপর নির্দিষ্ট টিকিটের কিউআর কোড 'রিড' করে সবকিছু ঠিক থাকলে খুলে যাবে 'ফ্ল্যাপ' দুয়ার।

মনে করা হচ্ছে, এই পদ্ধতি অবলম্বন করা হলে বিনা টিকিটে রেলকে ফাঁকি দেওয়ার ঘটনা ও প্রবণতা অনেকটাই কমবে। আপাততভাবে দিল্লির ব্রার রেল স্টেশনে পরীক্ষামূলকভাবে তিন মাসের জন্য 'ফ্ল্যাপ' দরজা ব্যবহার করা হবে এবং তার সাফল্যের উপরই নির্ভর করবে আসমুদ্র হিমাচল জুড়ে রেলের স্টেশনে স্টেশনে এর ব্যবহার। (আরও পড়ুন- লোকসানের বোঝা কমাতে ফিরিয়ে দিন রেলটিকিটের ভর্তুকি, চাইছে সরকার)

.