বুলেট গতিতে দৌড়বে ভারত

Last Updated: Thursday, September 14, 2017 - 12:37
বুলেট গতিতে দৌড়বে ভারত

ওয়েব ডেস্ক: মোদীর রাজ্যে ভারতের প্রথম বুলেট ট্রেনের শিল্যান্যাস হল আজ। বৃহস্পতিবার সবরমতী রেলস্টেশনে এই শিলান্যাস করলেন একযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং এই অনুষ্ঠানে বিশেষ অতিথি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। গুজরাত-মুম্বই রুটের এই বুলেট ট্রেন প্রকল্পে প্রায় ৮০ শতাংশ অর্থ সাহায্য করছে জাপান।

** বুলেট ট্রেনের ভাড়া  আমজনতার সামর্থ্যের নাগালে থাকবে বলে জানান মোদী। তিনি বলেন, প্রযুক্তি যদি গরীব মানুষের উন্নতির কাজে লাগে, তাহলে দারিদ্রের বিরুদ্ধে লড়াই করে একদিন জিততে পারব আমরা। 

** বুলেট ট্রেন প্রকল্পে জাপানের আন্তরিক সহযোগিতার কথা মনে করিয়ে মোদী বলেন, জাপান থেকে যে অর্থ ঋণ নেওয়া হয়েছে, তা শোধ করার সময়সীমা থাকছে ৫০ বছর। মোট ৮৮ হাজার কোটি টাকার ঋণের উপর মাত্র ০.১ শতাংশ সুদ গুনতে হবে ভারতকে।  

** মোদীর প্রশংসায় পঞ্চমুখ জাপানের শিনজো আবে। আর মঞ্চে উঠেই নরেন্দ্র মোদীও  দরাজ ধন্যবাদ দিতে ভুললেন না। তিনি জাপানের প্রধানমন্ত্রীকে নিশ্চিত করেন এই প্রোজেক্ট সফল হবেই।

** "আমরা একসঙ্গে কাজ করলে, অসম্ভব বলে কিছু নেই"- জানালেন জাপানের প্রধানমন্ত্রী।

** "আমি আশাবাদী পরেরবার যখন আবার ভারতে আসব মোদীর সঙ্গে সিনকানসেনে (বুলেটে) চড়ব" - আবে

** এ দিন অনুষ্ঠানে হিন্দিতে 'নমস্কার' সম্বোধন করে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে শুরু করলেন তাঁর বক্তৃতা। মোদীকে দূরদর্শী নেতা অ্যাখ্যা দেন আবে। পাশাপাশি এ-ও বলেন, "নতুন ভারত তৈরি করার যে সিদ্ধান্ত মোদী নিয়েছেন এবং জাপানকে তার সহযোগী করায় ধন্যবাদ জানাচ্ছি। সব ধরনের সহযোগীতা করব আমরা।"



First Published: Thursday, September 14, 2017 - 10:28
comments powered by Disqus