সার্জিক্যাল স্ট্রাইকের পর ভারতের নতুন কৌশল

"রক্ষণাত্মক অবস্থান থেকে, ভারত এখন আক্রমণাত্মক রক্ষণের পথে চলে এসেছে" পাক ইস্যুতে এই মূহুর্তে ভারতের ঠিক কী অবস্থান তা বোঝাতে গিয়ে নায়াদিল্লিতে এক শীর্ষ নিরাপত্তা অধিকারিক এই বাক্যটিই ব্যবহার করেছেন। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে ভারতের সার্জিক্যাল অ্যাটাক চূড়ান্ত সফল হয়েছে। আর তার পরেই ইসলামাবদকে আরও কোনঠাসা করতে নতুন করে কৌশল সাজানো হচ্ছে দিল্লির পক্ষ থেকে। সীমান্তে এবং নিয়ন্ত্রণ রেখায় যেমন কড়া নজরদারি রাখা হয়েছে তেমনই চলবে, আর তার পাশাপাশি অর্থনৈতিক ও কূটনৈতিক দিক থেকেও আগামী দিনে পাকিস্তানকে একেবারে বেহাল করে দিতে চাইছে ভারত।

Updated By: Sep 30, 2016, 08:43 PM IST
সার্জিক্যাল স্ট্রাইকের পর ভারতের নতুন কৌশল

ওয়েব ডেস্ক: "রক্ষণাত্মক অবস্থান থেকে, ভারত এখন আক্রমণাত্মক রক্ষণের পথে চলে এসেছে" পাক ইস্যুতে এই মূহুর্তে ভারতের ঠিক কী অবস্থান তা বোঝাতে গিয়ে নায়াদিল্লিতে এক শীর্ষ নিরাপত্তা অধিকারিক এই বাক্যটিই ব্যবহার করেছেন। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে ভারতের সার্জিক্যাল অ্যাটাক চূড়ান্ত সফল হয়েছে। আর তার পরেই ইসলামাবদকে আরও কোনঠাসা করতে নতুন করে কৌশল সাজানো হচ্ছে দিল্লির পক্ষ থেকে। সীমান্তে এবং নিয়ন্ত্রণ রেখায় যেমন কড়া নজরদারি রাখা হয়েছে তেমনই চলবে, আর তার পাশাপাশি অর্থনৈতিক ও কূটনৈতিক দিক থেকেও আগামী দিনে পাকিস্তানকে একেবারে বেহাল করে দিতে চাইছে ভারত।

আরও পড়ুন- সার্ক সামিট থেকে এবার সরে দাঁড়াল শ্রীলঙ্কাও

ভারতের নতুন এই কৌশলে পাকিস্তানের অর্থনীতি ও অভ্যন্তরীণ নিরাপত্তাকে টার্গেট করতে চাইছে ভারত। এর পাশাপাশি আন্তর্জাতীক মঞ্চে পাকিস্তানের আসল মূর্তি বেআব্রু করে দিতেও উঠে পড়ে লাগা হয়েছে। শুধু এখানেই থেমে না থেকে, বাণিজ্যিক দিক থেকেও পাকিস্তানকে একঘরে করে দিতে চাইছে দিল্লি। আর এক্ষেত্রে ভারতকে আশ্বস্ত করছে আরব আমির শাহীর সঙ্গে ভারতের সুসম্পর্ক, কারণ ওই অঞ্চল দিয়েই মূলত বাণিজ্যিক আদান প্রদান চলে থাকে।

আরও পড়ুন- ইরানও আক্রমণ করল পাকিস্তানকে

বর্তমানে সরকারি নথী অনুযায়ী, ভারত-পাক বাণিজ্যের পরিমান ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। যদিও বেসরকারি তথ্য বলে যে এই ব্যবসার আসল পরিমান প্রায় ৫ মিলিয়ন মার্কিন ডলার। আর এই টাকার অঙ্কটাই ভরসা দিচ্ছে ভারতকে। কারণ, যদি এই পরিমান ব্যবসা বন্ধ করে দেওয়া হয়, তাহলে বেকায়দায় পড়ে যাবে পাকিস্তান। ফলে মুখের হাসি চওড়া হচ্ছে ভারতের।

এখন দেখার, সার্জিক্যাল অ্যাটাকের মতোই এই বিষয়েও সফল হতে পারে কিনা ভারত।

 

.