দিল্লিতে ইজরায়েলি গোয়েন্দারা, নাশকতার তত্ত্ব মানলেন চিদম্বরম

ইজারায়েলি দূতাবাসের গাড়িতে বিস্ফোরণ একটি জঙ্গি হামলা। বিস্ফোরণে ম্যাগনেটিক বম্ব ব্যবহার করা হয়েছে। মঙ্গলবার একথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম।

Updated By: Feb 14, 2012, 12:04 PM IST

ইজরায়েলি দূতাবাসের গাড়িতে বিস্ফোরণ একটি জঙ্গি হামলা। বিস্ফোরণে ম্যাগনেটিক বম্ব ব্যবহার করা হয়েছে। মঙ্গলবার একথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। সোমবারের বিস্ফোরণের পর আজ নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠক করেন চিদম্বরম। অন্যদিকে সোমবারের 'স্টিকার বম্ব' কাণ্ডের তদন্তের জন্য ইতিমধ্যেই দিল্লি এসে পৌছেছে ইজরায়েলি গোয়েন্দা অফিসারদের একটি বিশেষ টিম। এই দলে ইজরায়েলি গুপ্তচর সংগঠন 'মোসাদ'-এর কয়েকজন অফিসার রয়েছেন বলেও জানা গেছে।
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ''ভালো প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিই ওই বিস্ফোরণ ঘটিয়েছে। এক মোটরবাইক আরোহী পেছন দিক থেকে এসে সিগনালে দাঁড়িয়ে থাকা ইজরায়েলি দূতাবাসের গাড়িটির ডান দিকের দরজায় বিস্ফোরক লাগিয়ে পালিয়ে যায়। হামলাকারীর পালিয়ে যাওয়ার ৩ থেকে ৪ সেকেন্ডের মধ্যেই বিস্ফোরণ হয়।''

সিসি টিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। তবে মোটরবাইকটির নম্বর প্লেটটির পরিষ্কার ছবি এখনও পাওয়া যায়নি। মটোরবাইকটিকে চিহ্নিত করতে গোয়েন্দা বাহিনীর একটি বিশেষ দল চেষ্টা করছেন বলেও জানান চিদম্বরম। সোমবারের বিস্ফোরণের তীব্র নিন্দা করে স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, বিস্ফোরণে জড়িত কোনও গোষ্ঠীর নাম নির্দিষ্ট করে এখনই বলা যাচ্ছে না। ইজরায়েল সরকারের সঙ্গে আলোচনা করছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রক। যতদিন না অপরাধীদের চিহ্নিত করা যাচ্ছে, ততদিন তদন্ত চলবে বলে ইজরায়েল সরকারকে আশ্বস্ত করা হয়েছে ভারতের পক্ষ থেকে। বিস্ফোরণে আহত ইজরায়েল দূতাবাসের কূটনীতিক ও অপর ৩ ব্যক্তির অবস্থা এখন স্থিতিশীল বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।
যদিও ইজারায়েলি কূটনীতিকের গাড়িতে হামলায় ইরানের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তুলেছে ইজারায়েল। ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইহুদ বারাকের দাবি, ইরান ও হেজবুল্লাই এই বিস্ফোরণ ঘটিয়েছে।

.