ভারতীয় মত্‍সজীবী হত্যা, ক্ষমা চাইলেন ইতালীয় রাষ্ট্রদূত

ভারতীয় মত্‍সজীবী হত্যা, ক্ষমা চাইলেন ইতালীয় রাষ্ট্রদূত

ভারতীয় মত্‍সজীবী হত্যা, ক্ষমা চাইলেন ইতালীয় রাষ্ট্রদূতকোঙ্কন উপকূলে ভারতীয় মত্‍সজীবীদের জলযানে ইতালীয় জাহাজের গুলি ঘিরে নয়াদিল্লি-রোম কূটনৈতিক টানাপোড়েন তীব্র হল। বৃহস্পতিবার রাতে ভারতে নিযুক্ত ইতালীয় রাষ্ট্রদূত জিয়াকোমো স্যানফেলিসে ডি মন্টেফোর্টে`কে সাউথ ব্লকে তলব করে এ ব্যাপারে `কড়া প্রতিক্রিয়া` জানানো হয়েছে। অন্যদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে সিং জানিয়েছেন, কেরলের মত্‍সজীবীদের নৌকোয় গুলি চালিয়ে দু`জনকে হত্যা করার দায়ে ইতালির জাহাজ `এনরিকা লেক্সে`র রক্ষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া নেওয়া হবে।

বৃহস্পতিবার ভোররাতে কেরলের উপকূলে জলদস্যুদেরক জলযান বলে ভুল করে ভারতীয় মত্‍সজীবীদের একটি নৌকায় উপর গুলি চালান এনরিকা লেক্সে`র রক্ষীরা। গুলিতে আজেশ বিঙ্কি এবং জালাস্টেন নামে দুই মত্‍সজীবীর মৃত্যু হয়। অল্পের জন্য প্রাণে বাঁচেন ওই জলযানে থাকা বাকি ৯ জন ধীবর। তাঁদের অভিযোগ, কোনওরকম পূর্ব-সতর্কতা ছাড়াই গুলি চালানো হয় এনরিকে থেকে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনী পরে ইতালীয় জাহাজটিকে আটক করে কোচি বন্দরে নিয়ে আসে। গতকাল ইতালীয় কনসাল জেনারেল জিয়াম পাওলো কুটিলো কোচি গিয়ে আটক জাহাজের নাবিক ও অফিসারদের সঙ্গে দেখা করেন।

ঘটনার পরই কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে ইতালীয় রাষ্ট্রদূতকে তলব করা হয়। বিদেশ মন্ত্রকের সচিব (পশ্চিম) এম গণপতির সঙ্গে দেখা করে পুরো ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন। ডিরেক্টর জেনারেল অফ শিপিং-এর তরফে এই গুলি চালানোর ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। অভিযুক্ত ইতালীয় নাবিকদের বিরুদ্ধে দায়ের করা হয়েছে এফআইআর। অন্যদিকে মৃত দুই মত্‍সজীবীর পরিবারের জন্য ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র।

First Published: Friday, February 17, 2012, 09:25


comments powered by Disqus