শেষ আটের দৌড়ে আজ স্পেন-ইতালি-ক্রোয়েশিয়া

শেষ আটের দৌড়ে আজ স্পেন-ইতালি-ক্রোয়েশিয়া

শেষ আটের দৌড়ে আজ স্পেন-ইতালি-ক্রোয়েশিয়াইউরোয় আজ ইতালির মরণ বাঁচন ম্যাচ। কোয়ার্টার ফাইনালে যাওযার আশা জিইয়ে রাখতে হলে আয়ারল্যান্ডকে হারাতেই হবে আজুরিদের। যদিও জিতলেও শেষ আটের রাস্তা পরিষ্কার হচ্ছে না ইতালির। স্পেন-আয়ারল্যান্ড ম্যাচ যদি ২-২ গোলে বা তার বেশি গোলে অমীমাংসিতভাবে শেষ হয়, সেক্ষেত্রে ছিটকে যেতে হবে প্রান্দেলির দলকে।

প্রথম ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে আটকে দেওয়ার পর, দ্বিতীয় ম্যাচেই ক্রোয়েশিয়ার কাছে আটকে যেতে হয় ইতালিকে। গ্রুপের সবচেয়ে দুর্বল দল আয়ারল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সেরাটা উজাড় করে দিতে মরিয়া আজুরিরা। মেগা ম্যাচের আগে ইতালি কোচকে স্বস্তিতে রাখছে ডিফেন্ডার বারজাগলির ফিট হয়ে ওঠা। চোটের জন্য প্রথম দুম্যাচে খেলতে পারেননি জুভেন্টাসের এই ডিফেন্ডার। ম্যান সিটির তারকা স্ট্রাইকার মারিও বালেটোলির খেলা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। বালেটোনি খেলতে না পারলে প্রথম একাদশে শুরু করবেন দি নাটালে ।ইতালির ডিফেন্সের খেলায় এবার সেই জমাট ভাব চোখে পড়ছে না। তাই সেদিকে বাড়তি নজর দিচ্ছেন ইতালি কোচ। ইতালির প্রতিপক্ষ আয়ারল্যান্ড ইতিমধ্যেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। তাই আইরিশদের কাছে এই ম্যাচ নেহাতই নিয়মরক্ষার। ইতালির বিরুদ্ধে আয়ারল্যান্ডের জার্সি গায়ে শেষবার মাঠে নামতে চলেছেন গোলকিপার শে গিভেন। ইতালির কোচ হিসাবে প্রান্দেলি এখনও কোনও ম্যাচ হারেনি। ১২ টি ম্যাচের মধ্যে আটটিতেই জিতেছে আজুরিরা। সেই রেকর্ড অব্যাহত রেখে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী আন্দ্রে পিরলোরা। 

শেষ আটের দৌড়ে আজ স্পেন-ইতালি-ক্রোয়েশিয়া
ইউরোয়ে শেষ আটে জায়গার লড়াইয়ে আজ রাতে মাঠে নামছে বিশ্বচ্যাম্পিয়ন স্পেনও। জিডোনাস্ক এরিনায় স্পেনের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। স্পেন আর ক্রোয়েশিয়া দু-দলেরই দু ম্যাচে ৪ পয়েন্ট। তাই দু দলের কাছেই কোয়ার্টার ফাইনালে যাওযার সুযোগ থাকছে। আগের ম্যাচে আয়ারল্যান্ডকে ৪ গোলে উড়িয়ে দেওয়ার ছন্দে ফিরে এসেছে স্প্যানিশ আর্মাডা। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রথম একাদশ অপরিবর্তিত রাখতে চলেছেন কোচ দেল বস্কে।পরপর দু ম্যাচে গোল করলেও, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে রিজার্ভ বেঞ্চেই বসতে হচ্ছে ফ্যাব্রেগাস। ড্র করলেই শেষ আটে জায়গা নিশ্চিত করে ফেলবে স্পেন। রাশিয়ার বিদায়ের পর অবশ্য সতর্ক থাকছেন ফার্নান্ডো টোরেসরা। সামনে স্পেন থাকলেও দমছে না স্ল্যাভেন বিলিচের ক্রোয়েশিয়া। স্পেনের বিরুদ্ধে সম্ভবত ৪-২-৩-১ ছকে দল নামাবেন তিনি। একমাত্র স্ট্রাইকার হিসাবে খেলবেন জেলাভিচ। এবারের ইউরোয় মানজুকিচের ফর্মে বেশ স্বস্তিতে ক্রোয়েশিয়া কোচ। ইতিমধ্যেই ৩ গোল করা হয়ে গেছে তাঁর। ক্রোয়েশিয়া কোচ মানছেন, দুরন্ত ফর্মে থাকা স্পেনকে হারানো বেশ কঠিন কাজ। তবে একইসঙ্গে মনে করিয়ে দিচ্ছেন ফুটবলে কোনও কিছুই অসম্ভব নয়।



First Published: Monday, June 18, 2012, 13:27


comments powered by Disqus