জ্যোতির্ময় দে খুনে ধৃত সাংবাদিকের বিরুদ্ধে মামলা `মকোকা`য়

এত দিন পর্যন্ত কুখ্যাত অপরাধী বা আইএসআই মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির স্লিপার সেলের সদস্যদের বিরুদ্ধেই এই আইনের প্রয়োগ ছিল মুম্বই পুলিসের দস্তুর। এবার `মিড ডে` পত্রিকার জনপ্রিয় ক্রাইম রিপোর্টার জ্যোতির্ময় দে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার দায়ে ধৃত বিশিষ্ট সাংবাদিক জিগনা ভোরার বিরুদ্ধেও মকোকা (মহারাষ্ট্র কন্ট্রোল অফ অর্গানাইজড ক্রাইম অ্যাক্ট) ধারায় চার্জশিট দায়ের করল মুম্বই পুলিসের স্পেশাল ক্রাইম ব্রাঞ্চ।

Updated By: Feb 21, 2012, 06:20 PM IST

এত দিন পর্যন্ত কুখ্যাত অপরাধী বা আইএসআই মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির স্লিপার সেলের সদস্যদের বিরুদ্ধেই এই আইনের প্রয়োগ ছিল মুম্বই পুলিসের দস্তুর। এবার `মিড ডে` পত্রিকার জনপ্রিয় ক্রাইম রিপোর্টার জ্যোতির্ময় দে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার দায়ে ধৃত বিশিষ্ট সাংবাদিক জিগনা ভোরার বিরুদ্ধেও মকোকা (মহারাষ্ট্র কন্ট্রোল অফ অর্গানাইজড ক্রাইম অ্যাক্ট) ধারায় চার্জশিট দায়ের করল মুম্বই পুলিসের স্পেশাল ক্রাইম ব্রাঞ্চ। একটি ইংরেজি দৈনিকের `ডেপুটি ব্যুরো চিফ` জিগনা ভোরার সঙ্গে জে-দে হত্যাকাণ্ডে জড়িত ছোটা রাজন গোষ্ঠীর ঘনিষ্ঠ যোগাযোগ খুঁজে পেয়েছে অপরাধদমন শাখার তদন্তকারী দল। জ্যোতির্ময়ের মোটরবাইকের রেজিস্ট্রেশন নম্বর, তাঁর বাড়ি ও অফিসের ঠিকানা, প্রতিদিনকার যাতায়াতের রাস্তা-সংক্রান্ত তথ্য রাজনকে জিগনাই দিয়েছিলেন বলেও অভিযোগ পুলিসের। রাজন গোষ্ঠীর সঙ্গে ঘনিষ্ঠতার পাশাপাশি জে-দে`র সঙ্গে `পেশাগত দ্বন্দ্ব`কেও তাঁর গতিবিধি সম্পর্কে জিগনার এই তথ্য সরবরাহের কারণ বলে মনে করছেন ক্রাইম ব্রাঞ্চের অফিসাররা।
গত ১১ জুন বাণিজ্য নগরীর পওয়াইয়ে একটি শপিং মলের কাছে `মিড ডে`র ক্রাইম রিপোর্টার `জে দে`-কে প্রকাশ্য দিবালোকে গুলি করে খুন করে দুষ্কৃতীরা। তাঁকে লক্ষ্য করে ৯টি গুলি চালায় তারা। প্রথমে দাউদসঙ্গী ছোটা শাকিলের গ্যাংকে এই হত্যাকাণ্ডের জন্য সন্দেহ করা হয়। পরে সন্দেহের তালিকায় ঠাঁই পায় ছোটা রাজন গ্যাং`ও। গত নভেম্বরে কয়েকটি সংবাদমাধ্যমে দেওয়া টেলিফোন-সাক্ষাত্‍কারে জে দে-কে হত্যার দায় স্বীকার করেছিলেন ছোটা রাজন। `ডি কোম্পানি`-ছুট এই মাফিয়া ডন জানান, জ্যোতির্ময়ের বিভিন্ন লেখা পড়ে তার মনে হয়েছিল, মিড ডে-র এই রিপোর্টার দাউজ ইব্রাহিমের ঘনিষ্ঠ। তাই তাঁকে পৃথিবী থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। জে-দে হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সতীশ কালিয়া, অভিজিত্‍ সিন্ডে, অরুণ জনার্দন ডাকে, সচীন সুরেশ গায়কোয়াড়, অনিল ওয়াঘমাড়ে-সহ ছোটা রাজন গ্যাংয়ের বেশ কয়েকজন ধৃত সদস্যকে জেরা করে জিগনা ভোরার `ভূমিকা` সম্পর্কে নিসংশয় হয় মুম্বই পুলিস। ২৫ নভেম্বর গ্রেফতার করা হয় এই সিনিয়র সাংবাদিককে।

.