দিল্লি সফর বাতিল করলেন জাভেদ মিঞাঁদাদ

Last Updated: Saturday, January 5, 2013 - 09:17

দিল্লি আসার কর্মসূচি বাতিল করলেন জাভেদ মিঞাঁদাদ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চাপেই মিঞাঁদাদের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। দাউদ ইব্রাহিমের বেয়াই জাভেদ মিঞাঁদাদকে কেন্দ্র ভিসা দেওয়ায়, তার সমালোচনা করেছেন বিরোধীরা। যদিও মিঞাঁদাদকে ভিসা দেওয়া নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পদক্ষেপে কোনও ভুল দেখছে না বিদেশমন্ত্রক।
রবিবার দিল্লিতে সিরিজের তৃতীয় এবং শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। বাইশ গজের যুদ্ধের উত্তাপ আরও বাড়িয়ে দিয়েছে জাভেদ মিঞাঁদাদের ভিসা বিতর্ক। পাকিস্তানের প্রাক্তন এই ক্রিকেটার শুক্রবার জানিয়েছেন, তিনি ম্যাচ দেখতে দিল্লি আসছেন না। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফেও একথা জানিয়ে দেওয়া হয়েছে। কূটনীতিকদের ধারণা, পাক ক্রিকেট বোর্ডের চাপে পড়েই মিঞাঁদাদ তাঁর ভারত সফর বাতিল করতে বাধ্য হয়েছেন। কারণ গোড়া থেকেই পাকিস্তান ক্রিকেট বোর্ড চাইছিল না মিঞাঁদাদ ভারতে আসুন।
ছাব্বিশ এগারো মুম্বই হামলার পর থেকেই ভারত-পাকিস্তান ক্রিকেট দুদেশের কূটনীতির অস্ত্রে পরিণত হয়েছে। ক্রিকেট সৌহার্দ্য বাড়াতে ফের সক্রিয় হয়েছে দুদেশ। তাই ইডেনের ম্যাচে পাকিস্তানের পুরনো ক্রিকেট তারকাদের সংবর্ধনা দেওয়ার আমন্ত্রণ থাকলেও, সেই তালিকায় জাভেদ মিঞাঁদাদের নাম রাখেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড। শুক্রবার পাক বোর্ডের কথাতেও তার ইঙ্গিত মিলেছে। তারা জানিয়েছেন, ক্রিকেট থেকে অন্য কোনও দিকে দৃষ্টি ঘুরে যাক, তা তাঁরা চান না।
১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণে মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিমের বেয়াই জাভেদ মিঞাঁদাদ। ২০০৯ সালে মিঞাঁদাদের ছেলে জুনেইদের সঙ্গে মোস্ট ওয়ান্টেড ডন দাউদ ইব্রাহিমের মেয়ে মহরুখের বিয়ে হয়। এহেন মিঞাঁদাদকে ২৬/১১ পরবর্তী অধ্যায়ে কেন ভারতে আসার ভিসা দেওয়া হল, সেই প্রশ্ন তুলে কেন্দ্রের সমালোচনায় সরব  বিরোধীরা। বিজেপি, শিবসেনার পর এই ইস্যুতে সরব হয়েছেন বামেরাও।
ভিসা বিতর্কে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছেন বিদেশমন্ত্রী।
এর আগে মোহালিতে বিশ্বকাপ সেমিফাইনাল দেখার জন্য জাভেদ মিঞাঁদাদের ভিসা মঞ্জুর করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। তখন ব্যক্তিগত কারণে খেলা দেখতে আসতে পারেননি মিঞাঁদাদ।



First Published: Saturday, January 5, 2013 - 09:41


comments powered by Disqus