পরবর্তী অর্থমন্ত্রীর দৌড়ে এগিয়ে জয়রাম রমেশ

অর্থমন্ত্রীর পদে প্রণব মুখোপাধ্যায় পদত্যাগ করার পর কে হবেন ওই গুরুত্বপূর্ণ পদের উত্তরাধিকারী, তা নিয়ে রাজনৈতিক মহলে চলছে নানা রকম হিসেবনিকেশ। প্রধানমন্ত্রীকে সরাসরি প্রশ্ন করা হলে তিনি এ নিয়ে কিছুই বলতে চাননি।

Updated: Jun 24, 2012, 05:36 PM IST

অর্থমন্ত্রীর পদে প্রণব মুখোপাধ্যায় পদত্যাগ করার পর কে হবেন ওই গুরুত্বপূর্ণ পদের উত্তরাধিকারী, তা নিয়ে রাজনৈতিক মহলে চলছে নানা রকম হিসেবনিকেশ। প্রধানমন্ত্রীকে সরাসরি প্রশ্ন করা হলে তিনি এ নিয়ে কিছুই বলতে চাননি। এই মুহূর্তে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তিনি চিন্তিত, তবে এই বিষয়টিও তাঁর মাথায় রয়েছে বলে মন্তব্য করেন মনমোহন সিং।  
প্রধানমন্ত্রী নিজে কিছু না বললেও কংগ্রেস শিবিরে এই মুহূর্তে জয়রাম রমেশ, মন্টেক সিং আলুওয়ালিয়া এবং রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর সি রঙ্গরাজনের নাম নিয়ে জল্পনা চলছে। দৌড়ে অনেকটাই এগিয়ে জয়রাম। চলতি মাসের ২৬ তারিখ পদত্যাগ করার পর উত্তরাধিকারীর বিষয়ে প্রণববাবু নিজেই কোনো ইঙ্গিত দিতে পারেন বলে রাজনৈতিক মহলের মত।
কিন্তু প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু স্পষ্টই জানিয়ে দিয়েছেন, যোগ্য ব্যক্তি এবং বিচক্ষণ অর্থনীতিবিদ হিসেবে ওই মন্ত্রক নিজের হাতেই রাখা উচিত মনমোহনের।