মোদী ঝড় চলছেই,ঝাড়খণ্ডে একক সংখ্যাগরিষ্ঠতার পথে বিজেপি, ত্রিশঙ্কু জম্মু কাশ্মীরেও ফুটল পদ্ম-LIVE RESULT

কড়া নিরাপত্তার মধ্যে দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হল।

Updated By: Dec 23, 2014, 02:24 PM IST
মোদী ঝড় চলছেই,ঝাড়খণ্ডে একক সংখ্যাগরিষ্ঠতার পথে বিজেপি, ত্রিশঙ্কু জম্মু কাশ্মীরেও ফুটল পদ্ম-LIVE RESULT

 

জম্মু-কাশ্মীর: মোট আসন-৮৭/৮৭,পিডিপি এগিয়ে-২৯টিতে, বিজেপি এগিয়ে-২৫টিতে, কংগ্রেস এগিয়ে-১৫টি,ন্যাশানাল কনফারেন্স এগিয়ে-১২, অন্যান্যরা এগিয়ে - ৬টিতে

ঝাড়খণ্ড: মোট আসন-৮১/৮১, বিজেপি এগিয়ে-২৯টিতে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা-২০, কংগ্রেস-৭, জেভিএম-৭,অন্যান্য-৮

 বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস মতোই পূর্ব ভারতে গেরুয়া ঝড়। ঝাড়খণ্ডে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে বিজেপি। বিহার ভেঙে ঝাড়খণ্ড গঠনের পর আজ পর্যন্ত সেরাজ্যে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দল। তবে সেই জট এবার কাটার পথে। বিজেপির থেকে অনেকটাই পিছিয়ে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। লড়াইয়েই নেই কংগ্রেস ও ঝাড়খণ্ড বিকাশ মোর্চা।

ঝাড়খন্ডে একক গরিষ্ঠতার পথে এগোলেও জম্মু-কাশ্মীরে  ম্যাজিক ফিগার থেকে  অনেক দূরেই থামতে চলেছে বিজেপির জয়রথ। এপর্যন্ত পাওয়া ফলাফলের আভাস, সরকার গঠনের জন্য এখানে হাড্ডাহাড্ডি লড়াই BJP ও PDP-র মধ্যে। ক্ষমতা হারিয়েছে ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স। একটি আসনেই হারলেও অপরটিতে মাত্র ৮০০ ভোটে জিতেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। অনেকটাই পিছিয়ে রয়েছে কংগ্রেস। জোট সরকারই এবার অনিবার্য  জম্মু-কাশ্মীরে। কিন্তু প্রশ্ন, কে কার সঙ্গে জোট বাঁধবে ? পিডিপির সঙ্গে জোটে আপত্তি নেই বলে ইতিমধ্যেই জানিয়েছে কংগ্রেস। অন্যদিকে বিজেপির সঙ্গে জোটে যেতে রাজি বলে জানিয়ে দিয়েছে পিডিপি। বিজেপিও অবশ্য অবস্থান এখনও স্পষ্ট করেনি।

কড়া নিরাপত্তার মধ্যে দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়।

ঝাড়খণ্ড: ঝাড়খণ্ডে ২৪টি গণনাকেন্দ্রে গণনা শুরু হয়েছে। সাতটা থেকেই শুরু হয়েছে ভোট গণনা। নিজে দুটি আসনে ভোটে লড়ছেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এছাড়াও ময়দানে রয়েছেন অর্জুন মুন্ডা, মধু কোড়া, বাবুলাল মারান্ডির মতো প্রাক্তন মুখ্যমন্ত্রীরাও। মোট ১১৩৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়ে যাবে আজই।  একাধিক বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত, এবার ঝাড়খণ্ডে সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে বিজেপি। সেক্ষেত্রে শাসক জেএমএমের ফল কী হয়, সেদিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের।  

জম্মু-কাশ্মীর: জম্মু-কাশ্মীরে পরবর্তী সরকার কে গড়বে? ওমর আবদুল্লার নেতৃত্বে ক্ষমতা ধরে রাখতে পারবে ন্যাশনাল কনফারেন্স? নাকি বিরোধী PDP-র হাতে যাবে রাজ্যের পরবর্তী ব্যাটন? কী হবে বিজেপি-র ফল? এ সব প্রশ্নের উত্তর জানা যাবে আজই। পাঁচ দফায় রেকর্ড ভোটদানের পর এবার ভোটগণনায় জম্মু-কাশ্মীরে কী রেকর্ড তৈরি হয়, এখন সেদিকে নজর সারা দেশের। সকাল আটটা থেকে শুরু গণনা। ৮৭ আনের জম্মু-কাশ্মীর বিধানসভায় প্রবেশাধিকার পেতে লড়াইয়ের ময়দানে ছিলেন আটশো একুশ জন প্রার্থী। মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা লড়েছেন দুটি আসনে। বিভিন্ন বুথফেরত সমীক্ষা অনুযায়ী, জম্মু-কাশ্মীরে ত্রিশঙ্কু ফলের সম্ভাবনা রয়েছে। সর্বাধিক আসন পেতে পারে PDP। দ্বিতীয় স্থানে থাকার সম্ভাবনা BJP-র। সমীক্ষার ফল বলছে, গদিচ্যুত হবেন ওমর আবদুল্লা। ভোটগণনা ঘিরে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে রাজ্যজুড়ে।       

.