ভোটের মুখে কল্পতরু কুমারস্বামী, কৃষি ঋণ মুকুব করছে কর্নাটকের কংগ্রেস-জেডিএস জোট সরকারও

দিল্লির রামলীলা ময়দানে হওয়া বিজেপির জাতীয় কনভেনশনে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং অভিযোগ করেছিলেন, ঋণ মুকুবে প্রতিশ্রুতি দিলেও আদৌ সে পথে হাঁটেনি কংগ্রেস-জেডিএস জোট সরকার

Updated By: Jan 13, 2019, 05:46 PM IST
ভোটের মুখে কল্পতরু কুমারস্বামী, কৃষি ঋণ মুকুব করছে কর্নাটকের কংগ্রেস-জেডিএস জোট সরকারও
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিসগড়ের পর এবার কর্নাটকের কংগ্রেস-জেডি(এস) জোট সরকার কৃষিঋণ মুকুব করতে চলেছে। কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী ঘোষণা করেন, আগামী বাজেটে ৪৬ হাজার কোটি টাকার কৃষি ঋণ মুকুব করা হবে। চার দফায় না করে একেবারে সম্পূর্ণরূপেই ঋণ মুকুব করছেন বলে দাবি কুমারস্বামীর।

আরও পড়ুন- নয়াদিল্লির ইন্ডিয়া গেটে শোনা গেল ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান

দিল্লির রামলীলা ময়দানে হওয়া বিজেপির জাতীয় কনভেনশনে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং অভিযোগ করেছিলেন, ঋণ মুকুবে প্রতিশ্রুতি দিলেও আদৌ সে পথে হাঁটেনি কংগ্রেস-জেডিএস জোট সরকার। উল্টে ঋণ আদায়ের জন্য ব্যাঙ্ক থেকে চিঠি পাঠানো হয়েছে। রাজনাথের পাল্টা জবাবে কুমারস্বামী দাবি করেন, চাষিদেরকে চিঠি পাঠিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি, যা কেন্দ্রের অধীনে। তিনি কটাক্ষ সুরে বলেন, তাঁর প্রতিশ্রুতি কোনও ‘ললিপপ’ নয়। আগামী ৮ ফেব্রুয়ারিতে বাজেট অধিবেশনে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে বলে জানান কর্নাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী।

আরও পড়ুন- প্রায় বিমানবন্দরের মতোই স্বাচ্ছন্দ্য, নতুন রূপে নয়া দিল্লি স্টেশন, দেখুন ভিডিও

উল্লেখ্য, তিন রাজ্যে ক্ষমতায় এসে কয়েক দিনের মধ্যে কৃষি ঋণ মুকুব করে কংগ্রেস। মধ্য প্রদেশ এবং ছত্তিসগড়ে সরকার তৈরি করার ৬ ঘণ্টার মধ্যে ঋণ মুকুবের সিদ্ধান্ত নেওয়া হয় বলে দাবি করেন রাহুল গান্ধী। বিজেপি এই ধামাকাকে ‘জুমলা’ বলে কটাক্ষ করলেও, রাহুল স্পষ্ট হুঁশিয়ারি সুরে জানিয়ে দেন, মোদী সরকার যদি কৃষি ঋণ মুকুবের পথে না হাঁটে, তাহলে নরেন্দ্র মোদীকে ঘুমাতে দেওয়া হবে না।  এ বার ভোটের মুখে কর্নাটক সরকারের ঋণ মুকুবের সিদ্ধান্ত রাহুল গান্ধীকে অনেকটাই জমি পোক্ত করল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

.