কাল ভোটগণনা কর্ণাটকে

প্রায় এক দশক পর কি এবারে জোট রাজনীতির অস্থিরতার হাত থেকে মুক্তি পেতে চলেছে কর্ণাটক? কাল বিধানসভা নির্বাচনের ভোট গণনার আগে অন্তত সেটাই মনে করছে সেখানকার কংগ্রেস শিবির। দুহাজার চারের পর ফের দক্ষিণী ওই রাজ্যের মসনদে ফেরা নিয়ে আশাবাদী কংগ্রেস। যদিও কংগ্রেসের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনার কথা বললেও টান টান লড়াইয়েই ইঙ্গিত দিয়েছে বিভিন্ন বুথ ফেরত সমীক্ষা।

Updated: May 7, 2013, 06:40 PM IST

প্রায় এক দশক পর কি এবারে জোট রাজনীতির অস্থিরতার হাত থেকে মুক্তি পেতে চলেছে কর্ণাটক? কাল বিধানসভা  নির্বাচনের ভোট গণনার আগে অন্তত সেটাই মনে করছে সেখানকার কংগ্রেস শিবির।  দুহাজার চারের পর ফের দক্ষিণী ওই রাজ্যের মসনদে ফেরা নিয়ে আশাবাদী কংগ্রেস। যদিও কংগ্রেসের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনার কথা বললেও টান টান লড়াইয়েই ইঙ্গিত দিয়েছে বিভিন্ন বুথ ফেরত সমীক্ষা।
তবে সেই ভবিষ্যতবাণী মানতে নারাজ  মুখ্যমন্ত্রী জগদীশ শেট্টার। ২০০৪ সালে  কর্ণাটকের ক্ষমতা থেকে সরে গিয়েছিল কংগ্রেস। তারপর থেকে বিজেপির নেতৃত্বে লাগাতার জোট সরকার তৈরি হলেও চূড়ান্ত রাজনৈতির অস্থিরতার মুখে পড়ে ওই রাজ্য। ২০০৪ এবং ২০০৭ সালে জোট-জটিলতায় সরকার ভেঙে যায়। বিজেপির অন্তর্কলহ এবং দুর্নীতির অভিযোগে গত চার বছরে তিন তিনবার মুখ্যমন্ত্রী বদল হয়। এই পরিস্থিতিতেই কর্ণাটকের ক্ষমতায় ফেরা নিয়ে আশার আলো দেখছে কংগ্রেস।